ভারতের আপত্তি উপেক্ষা, লন্ডনে নিলামে উঠল টিপু সুলতানের বন্দুক ও তলোয়ার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লন্ডন: ভারতের আপত্তি উপেক্ষা করেই নিলামে তোলা হল ‘টাইগার অফ মাইসোর’ টিপু সুলতানের ব্যবহৃত অস্ত্র।লন্ডনের নিলাম ঘরে ৬০ হাজার পাউন্ডে বিক্রি হল রুপোর বেয়নেটওয়ালা টিপু সুলতানের ২০ বোর ফ্লিনটক বন্দুক। নিলামে উঠেছিল একটি তলোয়ারও। তাতে সোনা দিয়ে খোদাই করা হায়দার আলির নাম। অর্থাৎ টিপুর বাবা মাইসোরের সুলতান হায়দার আলির তলোয়ার ছিল সেটি। সেই তলোয়ার লন্ডনের নিলাম ঘরে বিক্রি হল ১৮,৫০০ পাউন্ডের বিনিময়ে।

১৭৯৮-৯৯ সালে হয়েছিল মহীশূরের চতুর্থ যুদ্ধ। সেই যুদ্ধে ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছে পরাজিত হন টিপু সুলতান। ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে সেই যুদ্ধে লড়াই করেছিলেন মেজর থমাস হার্ট।১৭৯৯ সালে টিপুর মৃত্যুর পর তাঁর অস্ত্রাগার কিংবা যুদ্ধক্ষেত্র থেকে ইংল্যান্ডে নিয়ে আসেন ইস্ট ইন্ডিয়া কোম্পানির মেজর ।সম্প্রতি থমাস হার্টের উত্তরসূরিরা চিলেকোঠার ঘর পরিষ্কার করার সময়ে দেখতে পান ধুলো ভর্তি খবর কাগজের মধ্যে কী যেন রাখা আছে। সে গুলি নামাতেই তাঁদের চক্ষু চড়কগাছ। সেই কাগজের মধ্যে লুকানো ছিল বাঘছাপওয়ালা বন্দুক ও স্বর্ণ-খচিত তরোয়াল। বাড়ির ছাদ থেকে হঠাৎ এই জিনিস পেয়ে হকচকিয়ে যায় ওই ব্রিটিশ পরিবার। চতুর্থ মহীশূর যুদ্ধে পরাজয়ের পর থমাস হার্ট ওই জিনিসগুলি প্রাসাদ থেকে নিয়ে চলে গিয়েছিলেন ইংল্যান্ডে। তারপর সেগুলিকে রেখে দিয়েছিলেন নিজের বাড়িতে। ২২০ বছর পর সেগুলি খুঁজে পেলেন  থমাসের উত্তরসূরিরা।tipu

টিপুর বন্দুক আর তলোয়ারের পাশাপাশি লুট করেছিলেন টিপুর ব্যক্তিগত সংগ্রহের মুক্তখচিত পানের একটি রেকাবিও। সেটি নিলাম ঘরে বিক্রি হয়েছে ১৭,৫০০ পাউন্ডে। সব মিলিয়ে আটটি জিনিসের সংগ্রহ নিলামে উঠেছিল। এর মধ্যে খোদ মেজর হার্টের একটি ইস্ট ইন্ডিয়া কোম্পানির সিলমোহর দেওয়া আংটিও ছিল। সেটি ২৮০০ পাউন্ডে বিক্রি হয়েছে নিলামে।তবে টিপু সুলতানের জিনিসগুলি ভারতে ফিরিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে রীতিমতো উদ্যোগী হয়েছিলে লন্ডনে ভারতীয় হাই কমিশনের কর্তারা। সম্প্রতি ভারত থেকে ব্রিটেনে আসা বহুমূল্য এবং ঐতিহাসিক তাৎপর্য্য পূর্ণ জিনিস ফেরানোর ব্যাপারে একটি প্রোগ্রাম চালু করা হয়েছিল। নাম ইন্ডিয়া প্রাইড প্রজেক্ট। সেই প্রকল্পের অধীনেই জিনিসগুলি ফেরত চেয়েছিলেন প্রকল্পের আয়োজক অনুরাগ সাক্সেনা। তিনি জানিয়েছেন, বহুবার এব্যাপারে নিলাম ঘরের সঙ্গে কথা বলেও কোনও সুরাহা হয়নি। অনুরাগ জানিয়েছেন, পুরনো উপনিবেশকে যদি ব্রিটেন তাদের প্রাপ্য ফিরিয়ে নাই দেয়, তবে আর কি ঔপ্যনিবেশকিতার উচ্ছেদ হল? কিন্তু, সেকথায় বা প্রকল্পের নীতিতে কর্ণপাত করতে চাননি নিলাম ঘর কর্তৃপক্ষ। বার্কশায়রে যে পরিবারটি তাঁদের চিলেকোঠায় টিপুর অস্ত্রভাণ্ডারের ওই অস্ত্র গুলি উদ্ধার করে, তাদের সঙ্গে কথা বলে নিলাম ঘরের তরফে জানানো হয়েছে, এই সব সামগ্রী নিলামে তোলার ক্ষেত্রে কোনওভাবেই আইন ভাঙা হচ্ছে না।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest