Site icon The News Nest

পাল্টা হামলা করতে এসে নাকাল পাকিস্তান, যুদ্ধবিমান গুঁড়িয়ে দিল ভারত

AIRCRAFT 2

নয়াদিল্লি: সার্জিক্যাল স্ট্রাইকের একদিন পরেই ভারতের বায়ুসীমা লঙ্ঘনের চেষ্টা করল পাক যুদ্ধবিমান৷ সূত্রের খবর, নওসেরা সেক্টর দিয়ে পাক বায়ুসেনার এফ-১৬ ভারতের আকাশ পথে ঢোকার চেষ্টা করে৷ পালটা জবাব দেয় ভারতীয় বায়ুসেনা৷ ফলে পিছু হটতে বাধ্য হয় পাক জঙ্গিবিমান৷ সূত্রের খবর, পাক জঙ্গিবিমানকে ভারতীয় সীমা লঙ্ঘন করতে দেখেই তাকে ধাওয়া করে ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান৷ তাড়া খেয়ে  লাম ভ্যালির কাছে পাক জমিতে বিমানটিকে ভেঙে পড়তে দেখা গিয়েছে৷ প্যারাশুটে করে নামতে দেখা গিয়েছে যুদ্ধবিমানের চালককে৷ এমনই জানা গিয়েছে সংবাদ সংস্থা এএনআই সূত্রে৷ ভারতীয় সীমান্ত লঙ্ঘন করে পাক যুদ্ধবিমান প্রবেশের কথা স্বীকারও করেছেন পাক বিদেশমন্ত্রক৷ তার দাবি, আত্মরক্ষার জন্যই ভারতে প্রবেশ করেছিল পাক বায়ুসেনা৷

প্রাথমিকভাবে সেগুলি মার্কিন প্রযুক্তিতে তৈরি এফ-১৬ যুদ্ধবিমান বলে জানা গিয়েছে। তবে  সেনা সূত্রে এখনও নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। নিয়ন্ত্রণরেখার দুই পাশে ১০ কিলোমিটার এলাকা নো ফ্লাই জোন বলে চিহ্নিত। এই এলাকায় কোনও পক্ষেরই বিমান ঢুকে পড়লে তা আকাশসীমা লঙ্ঘন বলে বিবেচিত হয়। সেনা সূত্রে খবর, এ দিন কমপক্ষে তিনটি এফ-১৬ যুদ্ধবিমান ওই নো ফ্লাই জোনে এলাকায় ঢুকে পড়ে। তবে তা নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করেনি। এই সময় ভারতীয় যুদ্ধবিমান জাগুয়ার এবং মিগ সেগুলিকে তাড়া করলে, এফ-১৬ বিমান তিনটি সাউন্ড ব্যারিয়ার অতিক্রম করে। যার ফলে তীব্র শব্দ শোনা যায়। তবে ওই যুদ্ধবিমানগুলি বোমাবর্ষণ করতে পারেনি। মনে করা হচ্ছে, পাক যুদ্ধবিমান প্রবেশ করলে ভারত ঠিক কি পদক্ষেপ নিতে পারে সেই অবস্থা বুঝে দেখতেই এই পদক্ষেপ৷প্রসঙ্গত, গতকালই পাক ড্রোন ঢুকে পড়ে গুজরাতের কচ্ছে৷ তা নিমেষে গুলি করে নামায় ভারতীয় সেনা৷ ভারতীয় বায়ুসেনার এয়ারস্ট্রাইকের পরে এই পাক ড্রোনের প্রবেশ কী অন্য কিছুর ইঙ্গিত দিচ্ছে সেই প্রশ্ন মাথাচাড়া দিয়ে উঠছে।

পাকিস্তান জবাব দিতে চাইবে আঁচ করে আজ গোটা  সীমান্তে কড়া সতর্কতা জারি করেছে সেনাবাহিনী। বিশেষত, পঞ্জাব, গুজরাত, হিমাচলের সীমান্তবর্তী জেলাগুলিকে সতর্ক করা হয়েছে। অমৃতসর, ফিরোজপুর, গুরুদাসপুর, পঠানকোট-সহ পঞ্জাবের ছ’টি জেলায় ‘হাই অ্যালার্ট’ জারি হয়েছে। সরকারি সূত্রের খবর, ভারি যুদ্ধাস্ত্রবাহী বিমান ও কপ্টারে করে সীমান্তে ট্যাঙ্ক ও অন্যান্য যুদ্ধাস্ত্র মোতায়েন করা হচ্ছে।শ্রীনগরে সমস্ত বিমান উড়ান বন্ধ রাখা হয়েছে।

 

Exit mobile version