ভারতে এলেন সৌদির যুবরাজ, কাল বৈঠক মোদীর সঙ্গে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্কঃ ভারত সফরে এলেন সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন। মঙ্গলবার প্রোটোকল ভেঙে দিল্লি বিমানবন্দরে তাঁকে অভ্যর্থনা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতে আসার আগে সদ্য পাকিস্তানে সফর করেছিলেন যুবরাজ। সাউথ ব্লক সূত্রের খবর, কাল প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর সন্ত্রাসবাদের বিরুদ্ধে কঠোর বার্তা দিতে পারেন সৌদির যুবরাজ।

ভারতে আসার দেড় দিন আগে ইসলামাবাদ সফরে ছিলেন মহম্মদ বিন সলমান। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে প্রতিনিধি পর্যায়ে বৈঠকের পর অর্থসংকটে জর্জরিত পাকিস্তানে কুড়ি বিলিয়ন ডলার বিনিয়োগের ব্যাপারে সেখানে অঙ্গীকার করেন তিনি। এর আগে পাকিস্তানকে ৬ বিলিয়ন ডলার ঋণও দিয়েছে রিয়াধ।  পুলওয়ামা ঘটনার আবহে ইসলামাবাদে গিয়ে ইমরান খানের সরকারের যে ভাবে ভূয়শী প্রশংসা করেন সলমন। সন্ত্রাস দমন ইস্যুতে পাক সক্রিয়তার ভূয়শী প্রশংসা করেন তিনি। সাংবাদিক বৈঠকে সলমন বলেছিলেন,’দু’দেশেই সন্ত্রাসবাদ সমস্যায় জর্জরিত। শান্তিপূর্ণভাবে মতানৈক্য দূরে সরিয়ে মোকাবিলা করতে হবে।’ নয়া দিল্লি পৌঁছনোর পর কী বার্তা দেবেন, সে দিকে নজর রয়েছে কূটনৈতিক মহলের। নয়াদিল্লির বক্তব্য, সৌদি আরবের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক স্বাধীন ও সাবালক। দ্বিপাক্ষিক বাণিজ্যের প্রসার ও সন্ত্রাসবাদ দমনের ব্যাপারে দু’দেশই অঙ্গীকারবদ্ধ। চলতি সফরে তা আরও এগোনোর ব্যাপারে আলোচনা হবে।

দু’দিনের ভারত সফরে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপররাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাত্ করবেন যুবরাজ সলমন। ভারতের এই বহুকালের মিত্রদেশের সঙ্গে কেন্দ্রের বাণিজ্য, প্রতিরক্ষা, নিরাপত্তা এবং সন্ত্রাসবাদ বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হওয়ার সম্ভবনা রয়েছে। সাধারণত, কোনও দেশের প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি ভারত সফরে এলে মন্ত্রিসভার কোনও সদস্যকে বিমানবন্দরে পাঠানো হয় অভ্যর্থনার জন্য। খোদ প্রধানমন্ত্রী বিমানবন্দরে চলে গেলে বোঝা যায়, সংশ্লিষ্ট দেশের সঙ্গে কৌশলগত সম্পর্ক সুদৃঢ় করাকে কতটা গুরুত্ব দিচ্ছে সাউথ ব্লক। মঙ্গলবারও সেই ছবিটাই ধরা পড়ে। সৌদির যুবরাজ বিমান থেকে নামার পর প্রধানমন্ত্রী তাঁকে অভ্যর্থনা করে জড়িয়ে ধরেন। এদিন বিমানবন্দরে শঙ্খধ্বনিতে স্বাগত জানানো হয় সৌদির যুবরাজকে।

প্রসঙ্গত, সৌদির ‘স্ট্র্যাটিজি পার্টনারের’ তালিকায় ৮ নম্বর স্থানে রয়েছে ভারত। ২০১৭-১৮ অর্থবর্ষে দু’দেশের বাণিজ্য হয় ২৭৪৮ কোটি ডলার, যা মোদী সরকারের আমলে নজিরবিহীন বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। সৌদি আরবে কর্মসূত্রে প্রায় ২৭ লক্ষ ভারতীয় বসবাস করেন। প্রতি বছর দেড় লক্ষের বেশি ভারতীয় হজ যাত্রায় যান। সৌদির সঙ্গে ভারতে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে ২০১৬ সালে ইতিবাচক বার্তা দিয়ে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest