Site icon The News Nest

ভালবেসে যত্ন নিন পায়ের

pedi

নিউজ কর্নার ওয়েব ডেস্ক ঃ আবহাওয়া পরিবর্তনের প্রভাব এই সময়টাতে পায়ের ত্বকে বেশ লক্ষ করা যায়। কখনো পায়ের ত্বক টানতে থাকে, কখনো আবার স্বাভাবিক মনে হয়। হাঁটাহাঁটি বেশি হলে পায়ের ত্বক খসখসে হয়ে পড়তে পারে, ফেটে যেতে পারে। আবার রাস্তার ধুলা-ময়লা-কাদায় পা একটু স্যাঁতসেঁতে হয়ে পড়ে। সঙ্গে সঙ্গে ধোয়ার সুযোগ থাকে না বলে পায়ের ক্ষতি হতে পারে। তাই এই সময়টায় অতিরিক্ত নজর রাখুন পায়ের দিকে।

রোজকার যত্ন – 
বাড়ি ফেরার সঙ্গে সঙ্গেই ভালোভাবে পা পরিষ্কার করা জরুরি। সম্ভব হলে কুসুম গরম জলে পা ডুবিয়ে রাখুন। পা ডোবানোর আগে লিকুইড সাবান, বডি ওয়াশার কিংবা শ্যাম্পু মিশিয়ে নিন পানিতে। ২০ মিনিট পর স্বাভাবিক তাপমাত্রার জলে পা পরিষ্কার করে ফেলুন। কুসুম গরম জলে  পা ভিজিয়ে রাখলে সহজে ময়লা পরিষ্কার করা যায়, পায়ের শুষ্কতাও কমে আসে। পেডিকিওর সেটের ব্রাশে তরল সাবান নিয়ে এর মাধ্যমে নখ পরিষ্কার করে নিতে পারেন। নেলপালিশ থাকলে তা দুই দিন পরপর তুলে ফেলা ভালো। রাতে ঘুমানোর আগে সব কাজ সেরে বিছানায় বসে পায়ে বেশি করে তেল বা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। এরপর ঘুমানোর আগে আর নামবেন না। তেল আর পেট্রোলিয়াম জেলি দুটিই উপকারী।

বাইরে গেলে- 
বাইরে যাওয়ার আগে পায়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। অনেকে বাইরে যাওয়ার আগে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে চান না, কারণ তাতে সহজেই ময়লা আটকে যায়। এ অভ্যাসটি একেবারেই ঠিক নয়। ধুলা-ময়লা সরাসরি ত্বকে না লেগে পেট্রোলিয়াম জেলির স্তরের ওপর আটকালেই বরং তা পরিষ্কার করা সহজ হয়। সপ্তাহে ১-২ বার ঝামা পাথরের সাহায্যে পা ঘষে পরিষ্কার করতে পারেন।

Exit mobile version