ভোটের আগে পুলওয়ামা হামলা মোদী সরকারকে জঈশের উপহার,তোপ র-এর প্রাক্তন কর্তার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: পুলওয়ামা হামলা জঈশের তরফ থেকে নরেন্দ্র মোদীকে পাঠানো একটি উপহার। ভোটের আগে বিজেপি এটিকে অসাধারণ ভাবে রাজনীতিক প্রচারে ব্যবহারের সুযোগ পেয়েছে। এমনটাই মন্তব্য করলেন র-এর প্রাক্তন প্রধান এ এস দুলাত। তিনি বলেন, লোকসভা নির্বাচনের আগে জঈশের হামলা আসলে রাজনৈতিকভাবে বিজেপিকে সুবিধা করে দিয়েছে।

শনিবার ২০১৯ এশিয়া- আরব পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করে ইন্ডিয়ান ইকনোমিক অর্গানিজেশন। সেখানেই এই মন্তব্য করেন প্রাক্তন র প্রধান। একই সঙ্গে তিনি বলেন,’ মনমোহন সিং জমানায় পাকিস্তানের সঙ্গে শান্তি প্রক্রিয়া অনেকটাই এগিয়ে ছিল।’ বর্তমান প্রেক্ষাপটে জাতীয়তাবোধ নিয়ে যে একটি নয়া ভাবনা মানুষের মনে গেঁথে দেওয়ার চেষ্টা করা হচ্ছে তা নিয়েও মুখ খোলেন তিনি।বলেন, যেটুকু দেশপ্রেম তা সীমান্তে দেখালেই হবে। অযথা দেশপ্রেমের বহিঃপ্রকাশ জরুরী নয়। হায়দ্রাবাদের ওই অনুষ্ঠানে দুলাত আরো বলেন, পুলওয়ামা হামলা জঈশের তরফ থেকে বিজেপিকে দেওয়া একটা বড় উপহার হলেও একথাও ঠিক যে ভারত যথাযথভাবে পাক জঙ্গি ঘাঁটিতে এয়ার স্ট্রাইক করে সঠিক কাজ করেছে।ওই প্রত্যাঘাত আসলে ছিল ভারতের অধিকার। দেশে যে রাজনৈতিক পরিস্থিতি তৈরি হয়েছিল তাতে মনে হচ্ছিল বিজেপি যথেষ্টই চাপে পড়ছে। বিরোধীরা রাজনৈতিকভাবে প্রত্যাঘাতের মতো জায়গায় নিজেদের নিয়ে গিয়েছিল। একই সঙ্গে, জনগণের মধ্যে তৈরি হয়েছিল পুঞ্জিভূত অসন্তোষ। সবকিছু চাপা পড়ে যায় পুলওয়ামা হামলায়। সে কারণেই প্রাক্তন র প্রধান মনে করেন এই হামলা আসলে বিজেপি অনেকটাই মাইলেজ দিয়েছে। যদি তা না হত তাহলে লোকসভা নির্বাচনে বেজায় যাবে পড়ত মোদী সরকার।

কাশ্মীরের বর্তমান পরিস্থিতি সম্পর্কে দুলাত বলেন, জাতীয়তাবাদের জিগির যুদ্ধ পরিস্থিতি তৈরি করতে পারে। কিন্তু মনে রাখতে হবে কাশ্মিরিদের সঙ্গে যুদ্ধ নয় বরং এই সমস্যা কিভাবে কাটানো যায় সে চেষ্টা করতে হবে। যে পথে অনেকটাই এগিয়ে ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।
যদিও রাজনৈতিক মহল বলছে প্রচারে সবটাই ঢেকে দিয়েছেন নরেন্দ্র মোদী। আগের জমানায় রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও কূটনৈতিক অগ্রগতির কথা বিজেপির নেতারা স্বীকার করতে চায় না। তবে ইতিহাস ও বাস্তবতা সে কথা বলে না। মৃদুভাষী মনমোহন সিং অত্যন্ত সাবলীলভাবে বেশ কিছু জিনিস মোকাবিলা করেছিলেন। সেকারণেই আত্মসমালোচনায় একসময় তিনি বলেছিলেন,’ আমার বিশ্বাস ইতিহাস আমাকে খানিকটা সুবিচার করবে।’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest