Site icon The News Nest

ভোট শেষেও তপ্ত কোচবিহার, পুনর্নির্বাচনের দাবিতে ধরনায় বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক

nishit

কোচবিহার: ভোট শেষ হওয়ার পরেও উত্তেজনা অব্যাহত কোচবিহারে। কোচবিহার ও আলিপুরদুয়ারে ‘ভোট লুঠে’ সহায়তাকারী পুলিশকর্মীদের সাসপেন্ড করার দাবি জানিয়েছে রাজ্য বিজেপি। একই সঙ্গে কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক তৃণমূলের বিরুদ্ধে ‘অবাধে ছাপ্পা ভোটের’ অভিযোগ তুলে ধরনায় বসেছেন।

২০১৯ লোকসভা ভোটের প্রথম দফায় এ রাজ্যের কোচবিহার ও আলিপুরদুয়ার কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছে। দুই কেন্দ্রেই সকালের দিকে বেশ কিছু বুথে ইভিএম খারাপ এবং বিক্ষিপ্ত কিছু অশান্তি ছাড়া ভোটগ্রহণ মোটামুটি শান্তিপূর্ণই হয়েছে। তবে তার মধ্যেও কোচবিহারের দিনহাটা, সীতাই, শীতলকুচি এলাকায় ভোটগ্রহণ ঘিরে বৃহস্পতিবার দিনভর উত্তেজনা ছিল। কোথাও কোথাও তৃণমূল ও বিজেপি কর্মীদের মধ্যে হাতাহাতির পরিস্থিতিও তৈরি হয়।

কিন্তু বিজেপির অভিযোগ, দিনহাটা, সীতাই, শীতলকুচির অধিকাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী ছিল না। নিরাপত্তার দায়িত্বে ছিলেন রাজ্য পুলিশের কর্মীরা। কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিকের অভিযোগ, ‘‘কেন্দ্রীয় বাহিনী না থাকার সুযোগ নিয়ে অবাধে ছাপ্পা ভোট দিয়েছে তৃণমূল। প্রকৃত ভোটারদের বুথে যেতে বাধা দেওয়া হয়েছে। কোথাও আবার ভোটারদের তাড়িয়ে দেওয়া হয়েছে। আর রাজ্যের পুলিশ দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখেছে।’’ দিনভর টানটান উত্তেজনার পর সন্ধ্যায় অনুগামীদের নিয়ে স্থানীয় পলিটেকনিক কলেজের মাঠে পৌঁছান তিনি। সেখানে উপস্থিত রিটার্নিং অফিসারের কাছে তিনি ১৬৬টি বুথে পুনর্নির্বাচনের দাবি রাখেন। পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হতে শুরু করে। শোনা যায়, সেখানে ধরনায় বসতে গেলে কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজ্য পুলিশের বচসা বেঁধে যায়। এমনকী ধস্তাধস্তির ঘটনার কথাও জানা যায়।

রাতে অবশ্য রিটার্নিং অফিসারের আশ্বাসে অবস্থান তুলে নেন বিজেপি প্রার্থী। জেলা বিজেপি সভাপতি মালতী রাভা রায় বলেছেন, ‘‘অবস্থান তুলতে না পেরে জেলার রিটার্নিং অফিসার ফোন করেন অবজার্ভারকে। পুনরায় নির্বাচনের দাবি খতিয়ে দেখতে অবজার্ভার কাল বৈঠকে বসছেন। জেনারেল অবজার্ভার, স্পেশাল অবজার্ভার এবং অন্য নির্বাচন আধিকারিকরা ওই বৈঠকে থাকবেন। পুনর্নির্বাচন করা হবে কি না সেই বৈঠকে সিদ্ধান্ত হবে’’। রিটার্নিং অফিসার এ কথা জানানোর পরই অবস্থান প্রত্যাহার করেন নিশীথ প্রামাণিক।

কোচবিহার ও আলিপুরদুয়ারের নির্বাচনে একাধিক বুথে ভোট লুঠ হয়েছে বলে নির্বাচন কমিশনে এ দিন অভিযোগ জানিয়েছেন দলের নেতা জয়প্রকাশ মজুমদারের নেতৃত্বে বিজেপির একটি প্রতিনিধি দল। অভিযোগ উড়িয়ে তৃণমূলেরও পাল্টা দাবি, বেশ কয়েকটি বুথে বিজেপি ছাপ্পা ভোট দিয়েছে।কোচবিহারের নেতা তথা রাজ্যের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, ‘‘মোটের উপর ভোট শান্তিপূর্ণই হয়েছে। কয়েকটি বুথে ইভিএম খারাপ হয়েছিল। তাতে ভোটপ্রক্রিয়া কিছুটা ব্যাহত হয়েছিল। তবে ৩-৪টি বুথে ছাপ্পা ভোট দিয়েছে বিজেপি।’’

Exit mobile version