মাসুদ আজহারের ভাই সহ ৪৪ জঙ্গি আটক করল পাকিস্তান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইসলামাবাদ: মাসুদ আজহারের ভাই সহ ৪৪ জঙ্গিকে আটক করল
পাকিস্তান সরকার। মঙ্গলবার ওই ৪৪ জঙ্গিকে আটক (প্রিভেনটিভ ডিটেনশন) করা হয়েছে বলে জানিয়েছে পাকিস্থানের অভ্যস্তরীণ মন্ত্রক। ভারতের চাপ, নাকি এর পিছনে পাকিস্তানেই অন্য কোন ছক আছে কিনা তা স্পষ্ট হয়নি। পাকিস্তান এবং ভারতের বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর, জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারের দুই ভাই হামাদ আনসারি, আবদুল রউফ আজগর-সহ নিষিদ্ধ জঙ্গি সংগঠনের মোট ৪৪ জনকে গ্রেফতার করেছে পাক সরকার। তবে ধৃতদের কোথায় রাখা হয়েছে, কী ভাবে গ্রেফতার করা হল, সে বিষয়ে সবিস্তারে কিছু জানানো হয়নি।

পুলওয়ামায় হামলার পর থেকেই পাকিস্তানের উপর জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য চাপ বাড়তে থাকে। সেই চাপেই এ বার ইসলামাবাদ সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করল বলে কূটনৈতিক শিবিরের একটা অংশ মনে করছে। পাশাপাশি পুরো বিষয়টিই পাক সরকারের ‘আই ওয়াশ’ বা লোক দেখানো হতে পারে বলেও মনে করছেন অনেক কূটনীতিবিদ।

সাউথ ব্লকের কর্তারা, মনে করছেন, জঙ্গিদের নিরাপত্তা দিতেই ‘আটক’ নামক নাটকটি করা হচ্ছে। ইসলামাবাদের ভয় রয়েছে ওদের নিরাপত্তা রয়েছে। ইমরান প্রশাসনের এও আশঙ্কা রয়েছে, মাসুদের পরিবারের উপর হামলা হলে পাকিস্তানের অভ্যন্তরেও মৌলবাদী শক্তি নাশকতা ঘটাতে পারে। তাই এই পদক্ষেপ করল।অতীতে ২০০৮ সালে মুম্বই সন্ত্রাসের পরেও এই নাটক করেছিল ইসলামাবাদ। আমেরিকা তথা আন্তর্জাতিক কূটনীতির চাপে পড়ে লস্কর ই তৈবা নেতা হাফিজ সঈদকে গৃহবন্দী করেছিল।যদিও তাতে লাভ কিছুই হয়নি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest