Site icon The News Nest

মিঠুনের পথে হেঁটে সারদার থেকে নেওয়া ৩১ লক্ষ টাকা ফেরত দিলেন শতাব্দী রায়

satabdi roy 1563199103

কলকাতা: সারদা চিটফান্ডের টাকা ফেরালেন তৃণমূল সাংসদ শতাব্দী রায়। বুধবার তিনি ড্রাফটের মাধ্যমে সারদার থেকে নেওয়া টাকা ফেরত দিলেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে।

এর আগেই টাকা ফেরাতে চেয়েছিলেন শতাব্দী। সারদা চিটফান্ড তদন্তের জিজ্ঞাসাবাদের জন্য শতাব্দীকে গত ৮ আগাস্ট ইডি দফতরে তলব করা হয়েছিল শতাব্দীকে। সেখানেই তিনি টাকা ফেরানো নিয়ে আলোচনা করেন।

তবে টাকা ফেরানো নিয়ে নিজের ক্ষোভের কথাও জানান টলিউড অভিনেত্রী। তাঁর কথায়, কোনো রাজনীতিক হিসাবে নয়, তিনি সারদা সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসাডর হয়েছিলেন তাঁর শিল্পীসত্ত্বার জন্যই। তাঁর শিল্পীসত্ত্বার বিনিময়েই পারিশ্রমিক দিয়েছিল ওই সংস্থা। একই সঙ্গে তাঁর অভিযোগ, বারবার তদন্তে জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে ডেকে পাঠানো হচ্ছে। এতে জীবনের শান্তি বিঘ্নিত হচ্ছে। পুরো টাকা ফিরিয়ে দিয়ে তিনি এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে চান।

জানা গিয়েছে, সারদার কর্ণধার সুদীপ্ত সেনের থেকে প্রায় ২৯ লক্ষ টাকা পেয়েছিলেন শতাব্দী রায়। সারদা কাণ্ডে টাকা লেনদেনের সূত্র ধরেই তৃণমূল সাংসদ তথা অভিনেত্রী শতাব্দী রায়কে নোটিস পাঠায় ইডি এবং সিবিআই৷ জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে তলব করা হয়। গত ১২ জুলাই তাঁকে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হলেও, তা এড়িয়ে যান তিনি। কিন্তু এবার দলে এবং জনমানষে নিজের অবস্থানকে আরও স্বচ্ছ করতেই টাকা ফেরত দিলেন শতাব্দী রায়৷ এমনই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

অন্যদিকে ইতিমধ্যে সংসদে পাশ হয়ে গিয়েছে নয়া চিটফান্ড বিল৷ সেই বিল আইনে পরিণত হলে আরও দ্রুত টাকা ফেরত পাবেন চিটফান্ডে প্রতারিতরা৷ কারণ, এই নয়া আইন চিটফান্ডে বাজেয়াপ্ত সম্পত্তি নিলাম করার সুযোগ রয়েছে৷ এছাড়া নয়া আইন অনুযায়ী চিটফান্ড মামলার তদন্তে রাজ্যের অনুমতি নেওয়ারও প্রয়োজন পড়বে না সিবিআইয়ের৷

২০১৫ সালে সারদা-কাণ্ডে অভিনেতা মিঠুন চক্রবর্তীও ১ কোটি ১৯ লক্ষ ৮৮ হাজার ৫৬০ টাকা ফিরিয়ে দিয়েছিলেন ইডি-কে। তখন তিনি রাজ্যসভায় তৃণমূলের সাংসদ ছিলেন। মিঠুন টাকা ফেরতের বিষয়ে ইচ্ছাপ্রকাশের পর ইডি আধিকারিকেরা তাঁর সঙ্গে কথা বলেন। পরে ওই অঙ্কের একটি ড্রাফট তিনি তাঁর আইনজীবীর মাধ্যমে ইডির কাছে পৌঁছে দেন।

Exit mobile version