Site icon The News Nest

মোদী জামানায় কাজ হারিয়েছেন ২ কোটি মানুষ,বলছে সমীক্ষা

jobs

নয়াদিল্লি: গত বারের লোকসভা নির্বাচনের আগে নরেন্দ্র মোদী প্রতিশ্রুতি দিয়েছিলেন ক্ষমতায় এলে বছরে ২ কোটি চাকরি দেবে বিজেপি সরকার। কিন্তু বাস্তবে হল উল্টো। কর্ম সংস্থানের বদলে ৬ বছরে কাজ হারালেন প্রায় ২ কোটি মানুষ।

দেশের কাজের বাজারের এক ভয়ঙ্কর চিত্র তুলে ধরেছে ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিস।কেন্দ্রীয় সরকারের এই সংস্থার রিপোর্ট অনুযায়ী গত ছয় বছরে অর্থাত্ ২০১১-১২ থেকে ২০১৭-১৮ আর্থিক বছরের মধ্যে দেশে কাজ হারিয়েছেন ২ কোটি মানুষ(পুরুষ)। রিপোর্ট অনুযায়ী দেশে ২০১১-১২ আর্থিক বছরে দেশের চাকরি ছিল ৩০.৪ কোটি মানুষের। ২০১৭-১৮ সালে সেই সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২৮.৬ কোটিতে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, দেশের পুরুষদের কাজ কমছে লক্ষ্যনীয় ভাবে। ১৯৯৩-৯৪ সালে এরকম একটা অবস্থা হয়েছিল। সে সময় দেশের চাকরিরত পুরুষদের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছিল ২১.৯ কোটি। গত আর্থিক বছরে দেশে পুরুষদের বেকারির হার শহরে হয়েছে ৭.১ শতাংশ ও গ্রামীণ এলাকায় ৫.৮ শতাংশ।

উল্লেখ্য, ২০১৮ সালের ডিসেম্বরে স্যাম্পেল সার্ভের ওই রিপোর্টটি পাস করে ন্যাশন্যাল স্ট্যটিকটিক্যাল কমিশন। কিন্তু তা শেষপর্যন্ত প্রকাশ করা হয়নি।বেকারির হার বাড়ার সঙ্গে সঙ্গে অসংঘটিত ক্ষেত্রে শ্রমিকদের সংখ্যাও উল্লেখযোগ্য হারে কমেছে বলে জানানো হয়েছে ওই রিপোর্টে। ২০১১-১২ সালে দেশে অসংঘটিত শ্রমিকের সংখ্যা ছিল ১০.৯ কোটি। ২০১৭-১৮ সালে তা কমে হয়েছে ৭.৭ কোটি। অর্থাত্ শ্রমিক কমেছে ৩০ শতাংশ।

Exit mobile version