#Breaking: রচিত হল ইতিহাস, প্রথম মহিলা উপাচার্য পেল জামিয়া মিলিয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে রচিত হলে ইতিহাস। প্রথম মহিলা উপাচার্য হলেন নাজমা আখতার। ইতিমধ্যে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁর নিয়োগে সম্মতি দিয়েছেন বলে জানা গিয়েছে।

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের সিনিয়র আধিকারিক বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে জানান, আমরা ইতিমধ্যেই এই উপাচার্য নিয়োগের সম্মতি পেয়েছি। নাজমা আখতারকে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদালয়ের ভাইস-চ্যান্সেলর পদে নিয়োগ পত্র দেওয়া হয়েছে। খুব শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা হবে।উপাচার্য তালাক আহমেদ গত বছর উপাচার্য পদ থেকে সরে আসেন। এরপরই একটি ছোট তালিকা পাঠানো হয়েছিল রাষ্ট্রপতি কাছে। সেই তালিকায় নাম ছিল কামাল সেক্রেটারি জেনারেল অফ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটির অধ্যাপক ফোরকান কামার, বিহারের মতিহারি মহাত্মা গান্ধী সেন্ট্রাল ইউনিভার্সিটির অধ্যাপক সঞ্জীব কুমার, মহাত্মা গান্ধী আন্তরাষ্ট্রীয় হিন্দি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অধ্যাপক রজনীশ কুমার শুক্লা ও অধ্যাপক নাজমা আখতারের নাম।

najma

অধ্যাপক আখতার ন্যাশনাল ইনস্টিটিউট অফ এডুকেশন প্ল্যানিং এন্ড অ্যাডমিনিস্ট্রেশনে ছিলেন।আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে গোল্ড মেডেল পেয়েছেন তিনি। এডুকেশন নিয়ে পিএইচডি করেছেন কুরুক্ষেত্র বিশ্যবিদ্যালয় থেকে।কাজ করেছেন ইউনেস্কোতেও। জানা গিয়েছে, মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক নির্বাচন কমিশনের কাছে অনুমোদন চেয়েছিল যাতে জামিয়া মিলিয়া উপাচার্যের নাম ঘোষণা করা যেতে পারে। নির্বাচন কমিশন অবশ্য এক্ষেত্রে আপত্তি করেনি। অনেকে বলছেন কায়দা করে মোদী সরকার নির্বাচনের মাঝে জামিয়া মিলিয়া ইসলামিয়া উপাচার্যের নাম সামনে এনে চমক দেওয়ার চেষ্টা করেছে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest