রাহুল গান্ধীর পদত্যাগ, অন্তর্বতী কংগ্রেস প্রধান ৯০ বছরের মোতিলাল ভোরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: বুধবারই কংগ্রেস সভাপতির পদ থেকে আনুষ্ঠানিক ভাবে সরে গিয়েছেন রাহুল গান্ধী৷ এমনকী তাঁর ট্যুইটার অ্যাকাউন্ট থেকেও পদ সংক্রান্ত তথ্যটি সরিয়ে দেওয়া হয়েছে৷ এরপরে কে? দলীয় তরফে এখনও আনুষ্ঠানিকভাবে সেই নাম ঘোষণা না হলেও, সূত্রের খবর – কংগ্রেসের অন্তর্বতী সভাপতি হিসেবে নাম মনোনীত হয়েছেন মোতিলাল ভোরা৷

ট্যুইটারে নিজের পদত্যাগ পত্র পোস্ট করেন রাহুল গান্ধী৷ জানিয়ে দেন অবশেষে লোকসভা নির্বাচনে দলের ভরাডুবির দায় নিয়ে তিনি পদত্যাগ করছেন৷ অবশ্য তিনি একা নন, এর দায়ভার বর্তায় দলের আরও বেশ কয়েকজনের ওপরেও, এমনই জানিয়েছিলেন তিনি৷ পদত্যাগপত্র দলের কাছে জমা দিয়েছেন এবং অদূর ভবিষ্যতে সেই সিদ্ধান্ত থেকে ফিরে আসার কোনও সম্ভাবনা নেই বলে সাফ জানিয়ে দিয়েছেন রাহুল গান্ধী। তাঁর কথায়, “ইতিমধ্যেই আমি আমার পদত্যাগপত্র দলের কাছে জমা দিয়েছি। এবং আমি আর কংগ্রেসের সভাপতির পদে নেই।” একই সঙ্গে তিনি আরও বলেছেন, “কংগ্রেস ওয়ার্কিং কমিটি নতুন সভাপতি নির্বাচনের বিষয়ে শীঘ্রই বৈঠক করবে এবং চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।”

এরপরেই মোতিলাল ভোরার নাম মনোনীত করা হয়৷ তিনি একসময় দলের কোষাধ্যক্ষ ছিলেন। অনেকে বলেন, তখন সহজে টাকা খরচ করতে চাইতেন না। তাঁর থেকে অর্থ আদায় করতে গিয়ে রীতিমতো নাস্তানাবুদ হতেন কংগ্রেস নেতারা। টাকা যেমন দিতেন না, তেমন খবরও দিতেন না। দলের কাজকর্মে গোপনীয়তা রক্ষা করতেন সযত্নে। তাঁর সঙ্গে ঘণ্টাখানেক কথা বলেও দলের কোনও খবর জানা যেত না। গত লোকসভা ভোটে শোচনীয় ফলের পরে বৃদ্ধ ও বিশ্বস্ত সৈনিকের ওপরেই আপাতত ভরসা রেখেছে দল।

১৯২৮ সালের ২০ ডিসেম্বর ব্রিটিশ ভারতের রাজপুতানা এজেন্সির নিম্বি যোধা অঞ্চলে মতিলাল ভোরার জন্ম হয়। তিনি পুষ্কর্ণ ব্রাহ্মণ পরিবারের সন্তান। তাঁর পড়াশোনা রায়পুরে ও কলকাতায়। কয়েকটি সংবাদপত্রে চাকরি করেছেন। রাজনীতিক জীবনের শুরুতে ছিলেন সমাজবাদী পার্টিতে। ১৯৬৮ সালে দুর্গ শহরের মিউনিসিপ্যাল কমিটির সদস্য ছিলেন। কংগ্রেসে যোগ দেন ১৯৭০ সালে। ১৯৭২ সালে মধ্যপ্রদেশ বিধানসভায় নির্বাচিত হন। ১৯৮৫ সালে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হন। ১৯৮৮ সালে ইস্তফা দিয়ে কেন্দ্রে হন স্বাস্থ্যমন্ত্রী। তখন তিনি ছিলেন রাজ্যসভার সদস্য। ১৯৯৩ সালে উত্তরপ্রদেশের রাজ্যপাল নিযুক্ত হন।

মতিলাল ভোরা বরাবর রাহুল গান্ধীর ঘনিষ্ঠ বলে পরিচিত। গত লোকসভা ভোটের আগে তিনিই প্রস্তাব করেছিলেন, কংগ্রেস রাহুলকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে তুলে ধরুক।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest