লোকসভায় কংগ্রেসের দলনেতা মনোনীত হলেন অধীররঞ্জন চৌধুরী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: রাহুল গান্ধী নন, লোকসভায় কংগ্রেস পরিষদীয় দলের নেতা মনোনীত হলেন বহরমপুরের সাংসদ অধীররঞ্জন চৌধুরী। মঙ্গলবার দুপুরে দলের তরফে একথা জানানো হয়েছে।

লোকসভা নির্বাচনে হারের পর থেকে সংসদে একক বৃহত্তম দল হিসাবে কংগ্রেসের নেতা কে হবেন তা নিয়ে জল্পনা শুরু হয়। গত লোকসভায় কংগ্রেসের দলনেতা মল্লিকার্জুন খাড়গে হেরে যাওয়ায় দায়িত্ব নিতে বলা হয় রাহুল গান্ধীকে। কিন্তু দলের খারাপ ফলের পর থেকেই দলের দায়িত্ব থেকে অব্যহতি চেয়ে অনড় তিনি। প্রায় এক মাস ধরে বুঝিয়েও তাঁকে রাজি করা যায়নি।

ওদিকে শুরু হয়েছে সপ্তদশ লোকসভার অধিবেশন। চলছে নবনির্বাচিত সদস্যদের শপথগ্রহণ। অধিবেশনের কাজকর্ম শুরু হলেই ডাক পড়বে দলনেতার। তাই মঙ্গলবার কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ও ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধী সিদ্ধান্ত নিতে বৈঠকে বসেন। সেই বৈঠকেই চূড়ান্ত হয় অধীর চৌধুরীর নাম। তাঁর সঙ্গে দৌড়ে ছিলেন, কেরলের সাংসদ কে সুরেশ, কংগ্রেস মুখপাত্র মণীশ তিওয়ারি, সাংসদ শশী তারুর। কিন্তু লড়াকু নেতা অধীরের ওপরই শেষ পর্যন্ত ভরসা রাখল গান্ধী পরিবার।

প্রসঙ্গত, ১৯৯৯ সাল থেকে বহরমপুর কেন্দ্রে কংগ্রেস প্রার্থী হিসেবে জিতে আসছেন অধীরবাবু। এ বারের লোকসভা ভোটেও তাতে কোনো ব্যতিক্রম ঘটেনি। এক সময়ে তাঁর ঘনিষ্ঠ হিসাবে পরিচিত বর্তমানে তৃণমূল প্রার্থী অপূর্ব সরকারকে তিনি ৮০ হাজারের বেশি ভোটে পরাজিত করেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest