শিক্ষক দিবসে অ্যানিমেশনে শ্রদ্ধার্ঘ্য গুগলের, শুভেচ্ছা জানালেন কোবিন্দ, মোদী ও মমতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: বৃহস্পতিবার দেশ জুড়ে পালন করা হচ্ছে শিক্ষক দিবস। প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানাতে ভারত প্রতি বছর শিক্ষক দিবস উদযাপন করে। তিনি  একাধারে যেমন ছিলেন একজন বিশিষ্ট শিক্ষক, তেমনি ছিলেন দার্শনিক এবং রাজনীতিবিদও। ডঃ রাধাকৃষ্ণণ তামিলনাড়ুতে ১৮৮৮ সালের ৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেছিলেন। তিনি চেন্নাইয়ের প্রেসিডেন্সি কলেজ এবং কলকাতা বিশ্ববিদ্যালয়েও শিক্ষকতা করেন। ১৯৩১ থেকে ১৯৩৬ সাল পর্যন্ত তিনি অন্ধ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। ১৯৬২ সালে তিনি দেশের রাষ্ট্রপতি হন।

শিক্ষক দিবসের প্রতি সম্মান জানিয়ে গুগল একটি অ্যানিমেটেড ডুডল  তৈরি করল, ডুডলটি হল একটি লাল অক্টোপাস, যাকে দেখা যাচ্ছে পরীক্ষা-নিরীক্ষা, জটিল সমীকরণের সমাধান, নোট গ্রহণ করতে এবং এই সব কাজের সঙ্গে হাতে বই নিয়ে পড়তেও দেখা যাচ্ছে তাঁকে।

এই বিশেষ দিনে সমস্ত শিক্ষক সমাজকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। একটি ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী শুভচ্ছা জানিয়ে শিক্ষককে বয়সের গণ্ডিতে বাঁধা যায় না এবং শিক্ষককে কখনও অবসর নিতেই পারেন না বলে জানান। পাশাপাশি শিক্ষক ও ছাত্র ছাত্রীদের গুরু শিষ্যের সম্পর্ক নিয়েও বার্তা দেন তিনি।শিক্ষকরা ছাত্রদের এগিয়ে চলার অনুপ্রেরনা এবং স্বপ্ন সফলের অন্যতম পথপ্রদর্শক বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রীর পাশাপাশি শিক্ষক সমাজকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও। শিক্ষকদের প্রতি শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ শিক্ষকদেরপ্রতি শ্রদ্ধা জানিয়েছেন এবং তিনি শিক্ষকদের যুবসমাজকে দৃঢ়  মুল্যবোধের সঙ্গে জ্ঞান সন্ধানের মাধ্যে স্বপ্ন দেখার জন্য অনুপ্রানিত করেন তার জন্য তাঁদের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন। পাশাপাশি শিক্ষকদের দেশ গড়ার ক্ষেত্রে অবদান রয়েছে বলেও জানান।

শিক্ষক দিবসে ‘গুরু-শিষ্য’ পরম্পরাকে ট্যুইটারে স্মরম করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ লিখলেন, ‘শিক্ষকরা আমাদের গুরু৷ গুরু-শিষ্য পরম্পরা বিশ্বকে ভারতের পুরস্কার৷ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের সম্মান৷ শিক্ষক দিবসে শিক্ষা রত্ন সম্মান দেয় রাজ্য সরকার৷’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest