শীতে গরম গরম টমেটো স্যুপ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শীতকাল মানেই বাজারে হরেক রঙের সবজি। আর শীতের সময়ে শরীর ভালো রাখতে বিভিন্ন ধরনের স্যুপের জুড়ি নেই। গরম গরম স্যুপ খেতে কার না ভাল লাগে। শীতের মৌসুমে টমেটো বেশ সহজলভ্য।যা আপনার হাতের কাছেই পাওয়া যায়।টমেটোর স্যুপ শরীরের জন্য খুবই উপকারি। খুব কম সময়ে ঘরেই তৈরি করতে পারেন টমেটো স্যুপ।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন মজাদার টমেটো স্যুপ।

উপকরণ

পাকা টমেটো – ৪-৫টি, সয়াবিন তেল অথবা অলিভ অয়েল-১ চা চামচ, গোল মরিচের গুঁড়া স্বাদমতো, রসুন বাটা- ১/৪ চা চামচ, চিকেন স্টক – ১ কিউব, কর্নফ্লাওয়ার- প্রয়োজনমতো, লবণ-স্বাদমতো, চিনি-আধা চা চামচ, ধনিয়া পাতা কুঁচি -১ চা চামচ।

প্রণালী

চুলায় প্যানে বা হাঁড়িতে জল দিয়ে ফুটতে দিন।টমেটোগুলোকে ছুরি দিয়ে একটু চিরে ফুটন্ত জলে দিয়ে ছেড়ে পাঁচ মিনিট রেখে দিন। নজর রাখবেন,টমেটো যেন বেশি নরম না হয়ে যায়। এরপর জল থেকে টমেটোগুলো তুলে খোসা ছাড়িয়ে নিন। তারপর দুফালি করে নিয়ে দানাগুলো ফেলে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন।

এইবার প্যানে তেল দিয়ে রসুনবাটা একটু ভেজে ব্লেন্ড করে রাখা টমেটো দিয়ে একটু কষিয়ে নিন। তারপর প্রয়োজনমতো জল আর নুন দিন। চাইলে ঘরে বানানো চিকেন স্টকও ব্যবহার করতে পারেন বা বাইরের কেনা চিকেন স্টকের একটা কিউবও ছেড়ে দিতে পারেন।

ফুটে উঠলে গোলমরিচের গুঁড়া দিন। অল্প চিনি দিয়ে স্বাদ ঠিক করে নিন। প্রয়োজনমতো কর্নফ্লাওয়ার গুলে মিশিয়ে দিন। ধনেপাতার কুচি ছড়িয়ে দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন। রাতে ডিনারে হালকা খেতে চাইলে এই খাবারটির জুরি মেলা ভার। সঙ্গে নিন দুটো টোস্ট। ব্যাস!তৈরি আপনার ডিনার।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest