সঙ্গে কোটি টাকা, আসানসোলে গ্রেফতার দিলীপ ঘোষের আপ্ত সহায়ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#আসানসোল: এক কোটি টাকা-সহ গ্রেফতার দুই। গ্রেফতার হওয়াদের মধ্যে একজন বিজেপি রাজ্য সভাপতি তথা মেদিনীপুর আসনের প্রার্থী দিলীপ ঘোষের আপ্ত সহায়ক। আসানসোলে ধৃতদের নাম লক্ষ্মীকান্ত শ ও গৌতম চট্টোপাধ্যায়। গৌতম দিলীপ ঘোষের সহকারী। পুলিশের অভিযোগ, টাকা পাঠানো হয়েছিল বিজেপির তরফে। শেষ দফার নির্বাচনে কলকাতায় ব্যবহারের জন্য। এমনটাই দাবি করেছে পুলিশ। গৌতম চট্টোপাধ্যায় উত্তর ২৪ পরগনার বাসিন্দা বলে জানা গিয়েছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, রবিবার রাতে আসানসোল স্টেশনের পাঁচ নম্বর প্ল্যাটফর্মে উদ্দেশ্যহীন ভাবে ঘুরতে দেখা যায় দুই মধ্যবয়সি ব্যক্তিকে। আরপিএফ জওয়ানদের সন্দেহ হওয়ায় তাঁরা ওই দু’জনকে জিজ্ঞাসাবাদ শুরু করেন। পুলিশের দাবি, তাঁদের বক্তব্যে অসঙ্গতি মেলায় দু’জনকেই আটক করে রেল পুলিশ (জিআরপি)-এর হাতে তুলে দেওয়া হয়। রেল পুলিশ তাঁদের সঙ্গে থাকা মালপত্র তল্লাশি করতে গিয়ে নগদ ১ কোটি টাকা উদ্ধার করে। সেই টাকা কোথা থেকে আনা হচ্ছিল এবং সে জন্য প্রয়োজনীয় কোনও বৈধ কাগজপত্র দেখাতে না পারায় তাঁদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে রেল পুলিশ।

প্রাথমিক তদন্ত শেষে রেলপুলিসের দাবি, জেরায় লক্ষ্মীকান্ত স্বীকার করেছে, ষষ্ঠ দফার নির্বাচনের সময় ওই টাকা বিলি করতে তাদের দিয়েছিল বিজেপি। দিল্লি থেকেই ওই টাকা নিয়ে রাজ্যে আসছিল সে। রেল পুলিশের ডিজি অধীর শর্মা বলেন, ‘‘প্রাথমিক ভাবে ওই দু’জন বলেছিলেন, এই টাকা ব্যবসার টাকা। বিভিন্ন ব্যাঙ্ক থেকে এই টাকা তাঁরা তুলেছেন। কোনও ব্যাঙ্কের নথিই তাঁরা দেখাতে পারেনি। পরবর্তীতে স্বীকার করেন, দিল্লি থেকে তাঁরা টাকা নিয়ে আসছিলেন দলের নির্বাচনী খরচের জন্য। আদালত তাঁদের চার দিনের পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে।’’

image
বাঁ দিকে লক্ষ্মীকান্ত সাউ, ডান দিকে দিলীপ ঘোষের আপ্তসহায়ক গৌতম চট্টোপাধ্যায়।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, গৌতম চট্টোপাধ্যায়ের সঙ্গে যাঁকে গ্রেফতার করা হয়েছে তাঁর নাম লক্ষীকান্ত সাউ। দক্ষিণ দিল্লি থেকে ওই টাকা আনা হয়েছে বলে প্রাথমিক ভাবে জানতে পেরেছে পুলিশ। গৌতম জেরায় নিজের রাজনৈতিক পরিচয় স্বীকার করেন বলে জানিয়েছে রেল পুলিশ। রেল পুলিশের এক আধিকারিকের দাবি, জেরায় গৌতম জানিয়েছেন তিনি রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষের আপ্তসহায়ক এবং উদ্ধার হওয়া টাকা দলের। সেই টাকা কোথা থেকে তিনি পেয়েছেন তা নিয়ে মুখ খোলেননি গৌতম এবং তাঁর সঙ্গী। তবে রেল পুলিশের দাবি, ধৃতরা জানিয়েছেন নির্বাচনের জন্যই ওই টাকা তাঁরা নিয়ে যাচ্ছিলেন। তবে কার কাছে নিয়ে যাচ্ছিলেন তা স্পষ্ট করে বলেননি তাঁরা।ডেপুটি ম্যাজিস্ট্রেট অংশুমান দত্তের উপস্থিতিতে এই গোটা টাকা গোনা হয় এবং বাজেয়াপ্ত করা হয়। ধৃতদের মধ্যে লক্ষ্মীকান্তের বাড়ি দিল্লির নেপাসরাইতে। গৌতম চট্টোপাধ্যায়ের বাড়ি উত্তর ২৪ পরগনার শাসনে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest