সম্প্রীতির বার্তা দিতে নিউ জিল্যান্ডে সংসদ অধিবেশন শুরু হল কুরআন পাঠ দিয়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউ জিল্যান্ড: ক্রাইস্টচার্চে দুই মসজিদে হামলার পর প্রথমবার অধিবেশনে বসেছে নিউজিল্যান্ড পার্লামেন্টে। নিয়মের ব্যতিক্রম ঘটিয়ে এবার সেদেশে কুরআন পাঠের মাধ্যমে শুরু হয় অধিবেশন।অধিবেশনের শুরুতে কিউই পার্লামেন্টের স্পিকার বলেন, ‘ক্রাইস্টচার্চে ভয়াবহ হামলার প্রেক্ষিতে আমি ইমাম নিজাম উল হক থানভিকে সংসদে আমন্ত্রণ জানিয়েছি। তিনি আরবিতে পবিত্র কুরআন থেকে পাঠ করবেন এবং ইমাম তাহির নেওয়াজ সেটি ইংরেজিতে অনুবাদ করে শোনাবেন ’

কুরআন পাঠের পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন ‘আসসালামু আলাইকুম’ বলে পার্লামেন্টে নিজের বক্তব্য শুরু করেন।ক্রাইস্টচার্চ হামলায় হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা ও একাত্মতা প্রকাশ করেন তিনি । একই সাথে ওই ঘটনার হামলাকারী ব্রেন্টন ট্যারেন্টকে বাধা দিতে গিয়ে নিহত হওয়া পাকিস্তানের বাসিন্দা নাঈম রশিদের আত্মত্যাগের বিষয়টিও স্মরণ করেন।পার্লামেন্ট ভাষণে নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী আরো বলেন, এ ঘটনার শিকার ব্যক্তি ও পরিবারগুলো অবশ্যই ন্যায়বিচার পাবে।

ক্রাইস্টচার্চ সন্ত্রাসী হামলায় অভিযুক্ত অস্ট্রেলীয় বন্দুকধারীর নাম উচ্চারণ না করার অঙ্গীকার করেন তিনি। মঙ্গলবার তিনি আরও বলেন, এ হামলাকারীকে ‘আইনের সর্বোচ্চ সাজা’ ভোগ করতে হবে।তিনি আরো বলেন, এই সন্ত্রাসী কুখ্যাতি ছাড়া আর কিছুই পায়নি। কারণ সে একজন জঙ্গি। সে  চরমপন্থী। তবে আমি যখনই তার ব্যাপারে কথা বলবো, তখন তার নাম মুখে আনব না। এভাবে সাফ জানান। সেই সঙ্গে নিহতদের পরিবারের উদ্দেশ্যে বলেন, কঠোর সাজা ভোগ করতে হবে ওই জঙ্গিকে।তিনি বক্তৃতা শেষ করেন এই বলে যে’ ওয়া আলাইকুম আস সালাম ওয়া রাহমাতুল্লাহ ওয়া বারাকাতুহু। এর ইংরেজি অনুবাদ পড়ে শোনানো হয় যার মর্মার্থ, তোমাদের উপর আল্লাহর শান্তি, করুণা ও আশীর্বাদ বর্ষিত হোক।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে গত শুক্রবার নামাজের সময় দুটি মসজিদে চালানো সন্ত্রাসী হামলার ঘটনায় স্তব্ধ গোটা বিশ্ব। নিউজিল্যান্ডের মত শান্তিপ্রিয় দেশে এমন সাম্প্রদায়িক আক্রমণকে কেউ মেনে নিতে পারছেন না। তবে, মুসলমানদের জন্য নিউজিল্যান্ডবাসীর শোক প্রকাশের বিষয়টি সত্যিই সবার মনে নাড়া দিয়েছে।

396779 113প্রধানমন্ত্রী শোক প্রকাশে শুধু কালো পোশাকই পরেননি, মসজিদে নামাজরত মুসলিমদের হামলার ঘটনায় নিউজিল্যান্ডের মুসলিমদের প্রতি একাত্মতা প্রকাশে মাথায় ওড়না পরিধান করেছেন ৩৮ বছর বয়সী নারী প্রধানমন্ত্রী।জাসিন্ডা আর্ডানের আচরণ আর চেহারার অভিব্যক্তিতেই বোঝা যাচ্ছে, শোক শুধু তার বক্তব্যে নেই, ভয়াবহ এ হামলার শোক তার মনেও আঘাত হেনেছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest