সরকারি ভাবে দেউলিয়া ঘোষিত অনিল আম্বানির আর কম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: কিছুদিন আগেই এরিকসন মামলায় অনিল আম্বানীর আর কম সংস্থার হয়ে ৫৫০ কোটি টাকা দিয়ে ভাইয়ের জেল যাত্রা আটকেছিলেন মুকেশ আম্বানী। সেই আর কম সংস্থা শেষ পর্যন্ত সরকারিভাবে দেউলিয়া ঘোষণা হল বৃহস্পতিবার।

গত ফেব্রুয়ারি মাসে ঋণ সমস্যায় জর্জরিত হয়ে এই ট্রাইবুনালের দ্বারস্থ হয় অনিল আম্বানির সংস্থা। পরে দেউলিয়া সংক্রান্ত মামলা চলাকালীন নষ্ট হওয়া ৩৫৭ দিন বাদ দেওয়ার জন্য আবেদনও জানায়। কিন্তু, বৃহস্পতিবার সেই আবেদন খারিজ করে আর কম’কে দেউলিয়া ঘোষণা করল কোম্পানি ল ট্রাইবুনাল।এই ঘোষণার পরেই ব্যাংকে ৫০ হাজার কোটি টাকা ঋণ থাকা এই কোম্পানিকে পরিচালনার জন্য পেশাদারদের নিয়োগ করা হয়েছে। আর এই প্রক্রিয়া সম্পন্ন হয়েছে সংস্থাটির পরিচালক মণ্ডলীকে উপেক্ষা করেই। স্টেট ব্যাংকের নেতৃত্বাধীন ৩১টি ব্যাংকের মাধ্যমে পাওনাদারদের একটি কমিটি গঠন করতেও বলা হয়েছে ট্রাইবুনালের তরফে।

শেষ আবেদনে অনিল আম্বানীর সংস্থা জানিয়েছিল, প্রাথমিক দেউলিয়া ঘোষণার জন্য ২০১৮ সালের ৩০ শে মে থেকে ২০১৯ সালের ৩০ শে এপ্রিল সময়টা বাদ দিতে, কারণ ওই সময় সুপ্রিম কোর্ট ও ন্যাশনাল কোম্পানি অব ল ট্রাইব্যুনালের স্থগিতাদেশ ছিল তাদের ওপর। এই আবেদন গ্রাহ্য করে আর কমকে সরকারিভাবে দেউলিয়া ঘোষণা করে এনসিএলটি। কিন্তু, বিচারপতি ভি পি সিং ও আর দুরাইস্বামীর ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দেয়, অন্য মামলার ক্ষেত্রে যে পদ্ধতি অনুসরণ করা হয় এই মামলার ক্ষেত্রেও তার ব্যতিক্রম হবে না। নিয়ম অনুযায়ী রায় দেওয়া হবে। বৃহস্পতিবার সেই পথে হেঁটে এই মামলার রায় ঘোষণা করল তারা।

দাদা মুকেশ আম্বানীর রিলায়েন্স জিওর বিনা মূল্যে ও সস্তা টেলিকম পরিষেবার সঙ্গে পাল্লা দিতে গিয়ে বিশাল ক্ষতির মুখে পড়ে অনিলের টেলিকম সংস্থা, রিলায়েন্স কমিউনিকেশন। প্রচণ্ড লোকসান এবং ঋণের ধাক্কায় একসময় নিজেদের ওয়্যারলেস ব্যবসাও বন্ধ করে দিতে বাধ্য হয় এই সংস্থাটি। পরে নিজেদের সম্পত্তি বিক্রি করে সমস্যা সমাধানেরও চেষ্টা চালিয়েছিল। কিন্তু, সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞার জেরে ভেস্তে যায় সেই প্রচেষ্টাও।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest