Site icon The News Nest

ফিকে মোদী হাওয়া, এবার সরকার গড়ার মতো গরিষ্ঠতা পাবে না বিজেপি- সাফ জানিয়ে দিলেন দলেরই শীর্ষনেতা

modi shah

#নয়াদিল্লি: ৫৪৩ আসনের লোকসভা ভোটের ফল ঘোষণার বাকি আর মাত্র দু’সপ্তাহ। ভোটগ্রহণ যত শেষের দিকে এগিয়ে আসছে, ফলাফল নিয়ে উত্তেজনা, উৎকণ্ঠার পারদ ততই চড়ছে। তার মধ্যেই সেই জল্পনা আরও উস্কে দিলেন বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক রাম মাধব। তাঁর আশঙ্কা, একক সংখ্যাগরিষ্ঠতা না-ও পেতে পারে বিজেপি। সরকার গঠনের জন্য অন্য দলের সাহায্য নিতে হতে পারে বিজেপিকে।

ভোটের উত্তেজনা শুরু হওয়া থেকে এখনও পর্যন্ত অরুণ জেটলি, বিজেপি সভাপতি অমিত শাহ থেকে দলের শীর্ষনেতারা দাবি করে আসছেন, ২০১৪-র তুলনায় এ বার আরও বেশি আসন পেয়ে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে বিজেপি। অর্থাৎএই প্রথম এই রকম শঙ্কার কথা উঠে এল বিজেপি শীর্ষ নেতৃত্বের কাছ থেকে। একক সংখ্যাগরিষ্ঠতার পথে বিজেপির বাধা কোথায়? রাম মাধবের ব্যাখ্যা, উত্তরের রাজ্যগুলিতে ২০১৪ সালে যে বিপুল জয় এসেছিল, সেই জমি অনেকটাই হারিয়ে ফেলেছে দল। তবে তার বদলে পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং উত্তর-পূর্বের রাজ্যগুলিতে আসন বাড়বে বিজেপির। রাম মাধবের স্পষ্ট ইঙ্গিত, হারানোর তুলনায় আসনবৃদ্ধির সংখ্যা কম হবে। ফলে একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না-ও পেতে পারে বিজেপি।

পাকিস্তান নিয়েও দলের অন্যান্য নেতার থেকে ভিন্ন সুরে মন্তব্য করেছেন রাম মাধব। তাঁর আশা প্রকাশ করেছেন, আগামী দিনে পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক ভালো হতে পারে। সম্প্রতি রাষ্ট্রসঙ্ঘ থেকে জইশ ই মহম্মদ নেতা মৌলানা মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী বলে ঘোষণা করেছে। রাম মাধব সেই প্রসঙ্গ উল্লেখ করে বলেন, ইসলামাবাদ প্রমাণ করুক, তারা জঙ্গিদমনে আন্তরিক। তারা যদি প্রমাণ করতে পারে, সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়েছে, তাহলে মোদীর সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বৈঠক হতে পারে।

কিছুদিনের মধ্যেই সাংহাই কো অপারেশনের বৈঠকে যোগ দেবেন মোদী। সেখানে আসবেন ইমরানও। মাধব ইঙ্গিত দিয়েছেন, সেই বৈঠকের এক ফাঁকে দু’জন আলোচনায় বসতে পারেন।

Exit mobile version