Site icon The News Nest

সহজ পদ্ধতিতে বাড়িতেই তৈরি করুন ‘বডি স্ক্রাবার’

body scrubber

নিউজ কর্নার ওয়েব ডেস্ক : মুখের মতো সারা দেহেই মৃত কোষ জমে। আর তা দূর করতে দরকার হয় স্ক্রাবার। যা বাজারে কিনতে পাওয়া যায়। আবার নিজেও তৈরি করে নিতে পারেন।প্রতিদিন না পারলেও সপ্তাহে ২ দিন করে নিজের পুরো বডির যত্ন নিন। এতে যেমন নিজের ত্বকের বন্ধ হয়ে যাওয়া লোমকূপগুলির মুখ খুলে যাবে, আর শরীরের রক্ত সঞ্চালনও ঠিক ভাবে হবে।

কফি স্ক্রাব

কফি ত্বকের উপরিভাগের ময়লা যেমন দূর করতে পারে তেমনই আবার ত্বকের মধ্যে যদি কোনো কালো দাগ থাকে তা দূর করতেও সাহায্য করে।

প্রয়োজনীয় উপাদান- ১ কাপ কফি,১ কাপ বড় দানার চিনি,১ চামচ অলিভ ওয়েল,১ চামচ নুন,২ চামচ নারকেল তেল সব কটি উপাদান একসাথে মিশিয়ে নিন একটি পাত্রে। ব্যস, তৈরি হয়ে গেল আপনার কফি স্ক্রাব।

ব্যবহার-কফির এই স্ক্রাবটি পুরো বডিতে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। হালকা করে ৫ মিনিট ম্যাসাজ করুন। শুকিয়ে গেলে নরম রুমাল দিয়ে মুছে নিন।

চকোলেট স্ক্রাব

প্রয়োজনীয় উপাদান- ১ কাপ চিনি, ১-২ কাপ কোকো পাউডার,১-২ কাপ অলিভ অয়েল, কোকো পাউডার ও চিনি মিশিয়ে নিন প্রথমে। একদম শেষে অয়েল মিশিয়ে বানিয়ে নিন চকোলেটের স্ক্রাব।

ব্যবহার-এই স্ক্রাবটি ভালো করে পুরো বডিতে লাগিয়ে রাখুন। ২০ মিনিটের মত স্ক্রাবিং করে জল দিয়ে ধুয়ে ফেলুন।

কাঠ বাদাম ও কমলালেবুর খোসার স্ক্রাব –

কাঠবাদাম ও কমলালেবুর খোসার স্ক্রাবটি ত্বকের মরা কোষ দূর করার পাশাপাশি ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে।

প্রয়োজনীয় উপাদান- ১ কাপ কাঠবাদাম,১ টি কমলালেবুর খোসা,১ কাপ অলিভ ওয়েল। সব কটি উপাদান ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। বেটেও নিতে পারেন। খুব ভালো করে বাটুন ও ব্লেন্ড করুন।

ব্যবহার- এই স্ক্রাবটি দিয়ে পুরো বডিতে ম্যাসাজ করুন ৮-১০ মিনিট। শুকিয়ে গেলে ভেজা রুমাল দিয়ে মুছে নিন। ১ মাস করলেই নিজের ত্বকের সৌন্দর্য নিজেই দেখতে পাবেন।

 

Exit mobile version