সুপ্রিম কোর্টের ‘মুখে কথা বসানো’য় নোটিস, অস্বস্তিতে রাহুল গান্ধী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টের নির্দেশে অস্বস্তিতে পড়লেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। রাহুলের বিরুদ্ধে বিজেপির করা আদালত অবমাননা মামলার পরিপ্রেক্ষিতে তাঁকে নোটিশ পাঠিয়েছে শীর্ষ আদালত। আগামী ২২ এপ্রিলের মধ্যে এই নোটিশের জবাব দিতে বলা হয়েছে রাহুলকে।

উল্লেখ্য, গত সপ্তাহে রাফালের ‘চুরি যাওয়া’ নথিকে প্রামাণ্য বলে স্বীকৃতি দেয় আদালত। তার পরই বিজেপিকে এক হাত নেন রাহুল গান্ধী। তিনি বলেন, এত দিন দেশ বলছিল চৌকিদার চোর। সুপ্রিম কোর্টও এখন সেই কথাই বলছে। প্রমাণ হয়ে গেল চৌকিদারই চোর। এর পরেই কংগ্রেস সভাপতির বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেন বিজেপি নেত্রী মীনাক্ষী লেখি।  শুক্রবার ওই অভিযোগ নিয়ে শীর্ষ আদালতে যান তিনি। তিনি বলেন, রাহুল আদালতের বিরুদ্ধে রাহুলের মন্তব্য ফৌজদারি অপরাধের সামিল।সেই মামলার পরিপ্রেক্ষিতেই এ দিন এমন নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ। রাহুলের ওই মন্তব্যের সঙ্গে আদালত যে কোনো ভাবেই জড়িত নয়, সে কথাও মনে করিয়ে দেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এদিন বলেন, “স্পষ্টভাবে জানিয়ে দিতে চাই, রাফাল রায় প্রসঙ্গে এই আদালতের মন্তব্য বলে জনসমক্ষে বা সংবাদমাধ্যমে রাহুল গান্ধী যা বলেছেন তা অসত্য”। প্রধান বিচারপতি, বিচারপতি দীপক গুপ্তা এবং সঞ্জীব খান্নার ডিভিশন বেঞ্চ বলে, “বিষয়টি স্পষ্ট করতে এ বিষয়ে রাহুল গান্ধীর জবাব তলব করা উচিত বলে মনে করা হচ্ছে”। উল্লেখ্য, আদালত এদিন আরও জানায়, রাফাল রায়ের পুনর্বিবেচনার আবেদনের শুনানিতে সংবাদ মাধ্যমে প্রকাশিত নথিকে বিচার প্রক্রিয়ার অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছিল আদালত। এছাড়া, অন্য কোনও মন্তব্য করা হয়নি।

এদিন মিনাক্ষী লেখির হয়ে সওয়াল করেন প্রবীণ আইনজীবী মুকুল রোহতগি। তিনি বলেন, রাহুল গান্ধী বলেছেন, “সুপ্রিম কোর্ট বলেছে, চৌকিদার চোর হ্যায়”। এর ফলে আদালতের নামে অসত্য বললেন তিনি এবং জনমানসে ভুল বার্তাও পৌঁছল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest