হা-হুতাশ শেষ! ২৪ ঘণ্টার মধ্যে বঙ্গে আগমন হবে বর্ষার, জানাল হাওয়া অফিস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কলকাতা: কবে মিলবে গরম থেকে স্বস্তি। কবে রাজ্যে ঢুকবে বর্ষা। রাজ্যবাসীর জন্য আশার খবর শোনালো আলিপুর আবহাওয়া দফতর। এই একটা খবরের জন্য হা-হুতাশ করে বসে রয়েছেন রাজ্যবাসী। অবশেষে আশার খবর শোনালো আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের দাবি, আগামী ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গে প্রবেশ করতে চলেছে বর্ষা।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার জন্য অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। বর্ষার যে মৌসুমী প্রবাহ, তা পশ্চিমবঙ্গের উপকূল ছুঁয়ে ফেলেছে। তাই বলা যেতে পারে, আগামীকালের মধ্যে বর্ষা ঢুকে যেতে পারে দক্ষিণবঙ্গে। জানানো হয়েছে, প্রথমেই দক্ষিণবঙ্গের উপকূল এলাকা অর্থাৎ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি প্রভৃতি জেলায় বৃহস্পতিবার রাতে ও আগামী দু’দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ইতিমধ্যেই কলকাতা জুড়ে ঠাণ্ডা হাওয়া বইতে শুরু করেছে। প্রাক–বর্ষার বৃষ্টিও শুরু হয়েছিল দু’‌দিন আগেই। বৃহস্পতিবার দুপুরের বুলেটিনে কলকাতায় বর্ষা আসার কথা ঘোষণা করে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। যদিও সকাল থেকে বৃষ্টির দেখাই নেই। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বুধবার সন্ধ্যার জোর বৃষ্টির মধ্যে দিয়েই শহরে বর্ষা ঢুকে গিয়েছিল। আর দু’দিনের মতো বৃহস্পতিবার সন্ধ্যাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় গোটা দক্ষিণবঙ্গেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কারণ দক্ষিণবঙ্গের ওপর দিয়ে প্রবাহিত মৌসুমী অক্ষরেখা এবং উত্তর–পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি নিম্নচাপ। এই দুইয়ের প্রভাবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই জোরদার বৃষ্টি হবে। সেই বৃষ্টির হাত ধরেই গোটা রাজ্যে ঢুকে যাবে বর্ষা।

অন্যদিকে, আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় দক্ষিণবঙ্গের কিছু জেলায় যেমন, নদিয়া, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে আগামী দু-তিন ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সকাল থেকে আকাশ মেঘলা থাকায় কনভেকশন সে রকম না হওয়ায় বৃষ্টির পরিমাণ একটু কম হবে বলেই জানানো হয়েছে।

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর প্রায় পুরোটাই মৌসুমী বায়ু ঘিরে ফেলেছে। তৈরি হয়েছে নিম্নচাপ। এই নিম্নচাপের হাত ধরেই বঙ্গে বর্ষা প্রবেশ করবে বলে জানানো হয়েছে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest