হৃদয় হ্রদ দেখতে চান? সঙ্গীকে নিয়ে বেরিয়ে পড়ুন রাজনৈতিক চর্চায় থাকা ওয়ানাড়ের উদ্দেশ্যে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কোঝিকোড়: দিন কয়েক ধরেই কেরলের এই ছোট্ট শহর ওয়ানাড় সংবাদ শিরোনাম দখল করে আছে।  কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী সেখান থেকে প্রার্থী হতে পারেন এই খবর ছড়ানোর পরই ওয়ানাড় নিয়ে শুরু হয়ে যায় চর্চা।  গুগল সার্চে শীর্ষে উঠে আসে এই জায়গার নাম। কিন্তু রাজনৌতিক কারণ বাদ দিয়েও কেরলের এই ছোট্ট শহর টিকে নিয়ে আলাপ-আলোচনা, চর্চা করা সম্ভব। কারণ প্রকৃতি যেন নিজেকে উজাড় করে দিয়েছে এখানে। ভ্রমণপিপাসুদের পরবর্তী ট্যুর হতে পারে কেরলের এই শহরটি। বিশ্বাস না হলে দেখে নিন মন ভরিয়ে দেওয়ার মত কিছু ছবি ও বেড়ানোর স্থান –

  • এডাককাল গুহা : প্রাগ ঐতিহাসিক এই গুহাটি দেয়ালে খোদাই করা আছে বেশ কিছু লিপি। অনুমান করা হয়,গুহাটির যীশু ক্রিস্টের জন্মের ৬০০০ বছর আগের। যদিও গুহাটির গায়ে থাকা লিপির এখনও পাঠোদ্ধার করা সম্ভব হয়নি। কিন্তু গুহার ভিতরটা দেখে ঐতিহাসিকদের দাবি সেই সময় জীবন যাত্রার ম্যান অত্যন্ত উন্নত ছিল।

  • সোচিপোরা ফলস : মালয়ালম শব্দ সোচির মানে সুঁচ আর পোরা মানে পাথর। কল্পেট্টা জেলায় থাকা এই ঝর্ণার জল সুঁচের মত আছড়ে পরে পাথরের গায়ে।

  • মিনমুট্টি ফলস: ওয়ানাড়ের আর একটা জনপ্রিয় বেড়ানোর জায়গা হল এই মিনমুট্টি ফলস এলাকা।এটাও কল্পেট্টা জেলাতে অবস্থিত। এই ঝর্ণাটি দেখতে গেলে জঙ্গলের ভিতর ২ কিমি ট্রেক করতে হয়। রক ক্লাইম্বিং -এর জন্য জায়গাটির জনপ্রিয়তা তুঙ্গে।

 

  • চেম্বার পিক : কল্পেট্টা এলাকা থেকে মাত্র ৮ কিমি দূরে এই স্থান।
    সমুদ্র পৃষ্ঠ থেকে প্রায় ২১০০ মিটার উপরে এই জায়গাটির অবস্থান। পাহাড় ঘেরা জায়গার টিক্ মাঝখানে হৃদয় হ্রদের অবস্থান। যা দেখতে ছুতে আসেন দূর দূরান্তের পর্যটকরা।

  • ঠোলপেটটা অভয়ারণ্য: ওয়ানাড় ভ্রমণ অসম্পূর্ণ থেকে যাবে এই জায়গাটিতে না গেলে। জঙ্গল সাফারিতে গেলেই আপনার সঙ্গে দেখা হয়ে যাবে বাঘ,হাতি,লেপার্ড, ভাল্লুক,হরিনের মত বেশ কিছু বন্যপ্রাণীর।
  • এছাড়াও ওয়ানাড় বিখ্যাত চা ও কফির জন্য। গোলমরিচ ও সেখানকার খুব ভালো। কোঝিকোড় থেকে ওয়ানাড় যাওয়ার জন্য সড়কপথই ভরসা।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest