Site icon The News Nest

১০ জানুয়ারি নতুন বেঞ্চে অযোধ্যা মামলার শুনানি

sc

অযোধ্যা মামলার শুনানির দিন স্থির করে দিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। আগামী ১০ জানুয়ারি থেকে শুনানি শুরু হবে। শুনানি হবে তিন সদস্যের নতুন বেঞ্চে। অযোধ্যা বিবাদ নিয়ে সুপ্রিম কোর্টে দায়ের আপিল মামলার শুনানির দিনক্ষণ ঠিক হওয়ার কথা ছিল শুক্রবার। সেই মতো, এদিন সংক্ষিপ্ত শুনানিতে প্রধান বিচারপতি জানিয়ে দেন, আগামী ১০ জানুয়ারি সাংবিধানিক বেঞ্চে শুরু হবে অযোধ্যা মামলার শুনানি। সূত্রের খবর, শুক্রবার শুনানি শুরুর ৬০ সেকেণ্ডের মধ্যে তাঁর এই সিদ্ধান্ত জানান প্রধান বিচারপতি রঞ্জন গগৈ৷
গত বছরের অক্টোবরে অযোধ্যা মামলা শীর্ষ আদালতে ওঠে। তখন উত্তরপ্রদেশ সরকার-সহ বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন জরুরি ভিত্তিতে মামলাটির শুনানির জন্য আবেদন করে সুপ্রিম কোর্টে। তবে সে দিন সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়ে দিয়েছিল, জরুরি ভিত্তিতে নয়,পরবর্তী শুনানির কবে সেই বিষয়টি স্থির করা হবে ২০১৯-এর ৪ জানুয়ারি। মামলাটি প্রধান বিচারপতির বেঞ্চে হবে নাকি নতুন বেঞ্চ গঠন করে মামলার দেখভাল করা হবে সে বিষয়টিও স্পষ্ট ভাবে কোনও ইঙ্গিত ছিল না। ফলে এ নিয়ে জল্পনা একটা চলছিলই। তবে এ দিন প্রধান বিচারপতি জানিয়ে দেন নতুন বেঞ্চেই অযোধ্যা মামলার শুনানি হবে।
উত্তর প্রদেশের অযোধ্যায় রাম মন্দির এবং বাবরি মসজিদ নিয়ে বিতর্ক দীর্ঘদিনের। ১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংস করা হলে সেই বিতর্ক আরও চরমে ওঠে। ২০১০ সালে অযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমি তিন ভাগে ভাগ করে দেওয়ার নির্দেশ দেয় ইলাহাবাদ হাইকোর্ট। রায়ে ওই জমি সমান তিন ভাগে ভাগ করে মামলাকারী তিনটি পক্ষকে দেওয়ার নির্দেশ দেয় আদালত। যদিও রায়ে খুশি হয়নি মামলাকারী কোনও পক্ষই। রাম জন্মভূমি ন্যাস, নির্মোহী আখড়া ও সুন্নি ওয়াকফ বোর্ড ইলাহাবাদ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। সেই থেকে শুরু হয়েছে মামলা। গত বছর ২৯ অক্টোবর এই মামলা অগ্রাধিকারের ভিত্তিতে শুনানি করতে অস্বীকার করে সুপ্রিম কোর্ট। আদালত স্পষ্ট জানিয়ে দেয়, তাদের হাতে আরও গুরুত্বপূর্ণ মামলা হয়েছে। জানুয়ারিতে মামলার শুনানি শুরু হবে বলে তখনই জানিয়েছিল আদালত।
লোকসভা ভোটের আগে এই রাম মন্দির মামলা নিয়ে ক্রমশ উত্তপ্ত হচ্ছে অযোধ্যার পরিস্থিতি। ইতিমধ্যেই ভোটের আগে রাম মন্দির নির্মাণের দাবিতে সরব হয়েছে একাধিক হিন্দুত্ববাদী সংগঠন। গত নভেম্বর মাসে শিব সেনা, বিশ্ব হিন্দু পরিষদের মতো বিভিন্ন সংগঠন অযোধ্যায় গিয়ে রাম মন্দির নির্মাণের দাবিতে সভাও করেছে। অনেক সংগঠন আইনসভায় অর্ডিন্যান্স নিয়ে এসে অযোধ্যায় মন্দির নির্মাণের দাবি করেছে। এমনটা না হলে নরেন্দ্র মোদীকে সরকার গড়তে দেওয়া হবে না বলে হুমকিও দিয়েছে। যদিও অযোধ্যা বিতর্কে সুপ্রিম কোর্টের উপরেই আস্থা রেখেছেন বলে দাবি প্রধানমন্ত্রী। এই অবস্থায় আজ আদালতের অবস্থান দেশবাসীর কাছে খুবই গুরুত্বপূর্ণ।

Exit mobile version