অকাল বার্ধক্য রুখতে ঘুমের আগে মুখের যত্ন নিতে ভুলবেন না একদম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক : ব্যস্ত জীবনের প্রতি মুহূর্তে থাকে কাজের চাপ। অফিস,সংসার,পরিবারের জন্য সময় বের করতে গিয়ে নিজের যত্ন করার সময় করতে পারেন না অনেকেই। প্রতিদিনকার দূষণে ত্বক হয়ে যায় রুক্ষ। বহুদিনের অবহেলায় দ্রুত বুড়িয়ে যায় চেহারা। পরে যায় বলিরেখা
এই অবস্থায় দিনের শেষে একটু সময় দিন নিজেকে। সারাদিন পরিশ্রমের পর ঘুমের আগে নিজের জন্য অল্প একটু সময় বরাদ্দ করুন। ত্বকের যত্ন অভ্যাস করে ফেললে রোজকার জীবনে বাড়তি চাপ অনুভব করবেন না।

* মেকআপ তুলে ফেলুন –কোনো অবস্থাতেই মুখে মেকআপ লাগিয়ে ঘুমিয়ে পরবেন না। মেকআপ রিমুভার না থাকলে ব্যবহার করুন নারকেল তেল। তুলোয় ভিজিয়ে তুলে ফেলুন মেকআপ।

* ত্বক পরিষ্কার করার পর অলিভ অয়েল বা বেবি অয়েল দিয়ে মুখ ভালো করে ম্যাসাজ করে নিতে হবে। এরপর হালকা গরম জলে রুমাল ভিজিয়ে মুখটা মুছে ফেলুন। পরে ভালো কোনো ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন।inside shutterstock 333458222 1470905523

* আপনার ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয়,তাহলে অতি অবশ্যই ব্যবহার করুন টোনার। বাড়ি সহজেই বানাতে পারবেন টোনার। গোলাপ জলে মিশিয়ে নিন গ্লিসারিন। তুলোয় সেই টোনার ২-৪ ফোঁটা নিয়ে লাগান গোটা মুখে।

* এবার ত্বকের আর্দ্রতা নিশ্চিত করুন। ময়েশ্চারাইজার কিংবা ময়েশ্চারাইজিং নাইট ক্রিম ব্যবহার করা যেতে পারে। ত্বক তৈলাক্ত প্রকৃতির না হলে এসবের পরিবর্তে অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন। সমপরিমাণ অলিভ অয়েল ও জল একসঙ্গে নিয়ে আঙুলের সাহায্যে ভালোভাবে মিশিয়ে এরপর মিশ্রণটি মুখে লাগিয়ে নিন। ময়েশ্চারাইজার হিসেবে যে সামগ্রীই ব্যবহার করুন না কেন, তা ভালোভাবে পুরো মুখে ম্যাসাজ করে ঘুমান। সকালে পাবেন প্রাণবন্ত ত্বক।

* আমাদের চোখের চারপাশে কোনও তৈল গ্রন্থি নেই। সেই কারণে প্রয়োজন অতিরিক্ত যত্নের। চোখের ফলো ভাব,চোখের তলায় কালি পড়া আটকাতে অবশ্যই ব্যবহার করুন আই ক্রিমের।

* যাঁরা সারা দিন নিজের যত্ন নেওয়ার সময় পান না, তাঁরা অবশ্য তেল দিয়ে মুখের ত্বক পরিষ্কার করার পর সপ্তাহে ১-২ দিন ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। পাকা কলা, পাকা পেঁপে ও ময়দা একসঙ্গে মিশিয়ে নিয়ে মুখে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট।

ঠোঁটের যত্নে
হাফ চা–চামচ মধু ও এক চা–চামচ অলিভ অয়েল মিশিয়ে ঠোঁটে লাগিয়ে ঘুমাতে পারেন। চাইলে ব্যবহার করতে পারেন গ্লিসারিনও।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest