অবশেষে বর্ষা ঢুকল দেশে, আগামী ২৪ ঘণ্টায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রাজ্যে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#তিরুঅনন্তপুরম: এক সপ্তাহ দেরিতে হলেও, বর্ষা ঢুকে পড়ল কেরলে। শনিবার সকাল থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে। এ বছর এক সপ্তাহ দেরিতে বর্ষা ঢুকবে বলে আগেই জানিয়ে দিয়েছিল আবহাওয়া দফতর। সেই সঙ্গে আগামী ১০ জুন পর্যন্ত ভারী বৃষ্টিপাত চলবে বলে জানানো হয়। তার পরই এ দিন কেরল উপকূল হয়ে দেশে বর্ষা ঢুকে পড়ে।

এ দিন দুপুরে নিজের টুইটার হ্যান্ডলে বর্ষার আগমনের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় ভূবিজ্ঞান মন্ত্রকের সচিব মাধবন রাজীবন। তিনি লেখেন, ‘কেরলে আজ দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকে পড়ল।’ ইতিমধ্যেই কেরলের বেশ কিছু জায়গায় মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে। গত বছরের বন্যার কথা মাথায় রেখে তাই ইতিমধ্যেই রাজ্যজুড়ে চূড়ান্ত (লাল) ও মাঝারি (কমলা) সতর্কতা জারি করেছেন কেরল বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ।

আবহাওয়া দফতর খুব পরিষ্কার ভাবে জানিয়ে দিয়েছে আগামী এক সপ্তাহ, অর্থাৎ ১৩ জুন পর্যন্ত কেরল, লাক্ষাদ্বীপ, উপকূল কর্নাটকে ব্যাপক বৃষ্টি হবে, যা স্বাভাবিকের মাত্রা ছাড়িয়ে যাবে। অন্যদিকে জম্মু-কাশ্মীর এবং হিমাচল প্রদেশে স্বাভাবিক বৃষ্টি হবে। পাশাপাশি ত্রিপুয়া, মণিপুর, মিজোরাম এবং দক্ষিণ অসমেও ব্যাপক বৃষ্টি হতে পারে। কিন্তু বাংলা-সহ দেশের বাকি অংশে বৃষ্টি হবে স্বাভাবিকে থেকে অনেকটাই কম।

১৩ থেকে ২০ জুন পর্যন্ত দক্ষিণ ভারত এবং আন্দামান ছাড়া বৃষ্টির পরিমাণ গোটা দেশেই কমে আসবে। সুতরাং তখনও ভাগ্য খারাপ থাকবে বাংলার ক্ষেত্রে। ফলে বোঝাই যাচ্ছে, আগামী দু’সপ্তাহ রাজ্যের ভালো বৃষ্টির আর আশা নেই। তবে ছবিটা ভালো হতে পারে কুড়ি জুনের পর। কারণ তখনই বর্ষার আগমন ঘটবে রাজ্যে। ফলে ক্রমশ বাড়তে পারে বৃষ্টির পরিমাণ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest