অবশেষে স্বস্তির বার্তা! দক্ষিণবঙ্গে বর্ষার আগমন শুধু সময়ের অপেক্ষা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কলকাতা: অবশেষে নিম্নচাপে চড়ে দক্ষিণবঙ্গে আসতে চলেছে বর্ষা। পূর্বাভাস অনুসারে আগামী ৭২ ঘণ্টায় দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকবে। তবে তার আগে বুধবারও দক্ষিণবঙ্গ জুড়ে ব্যাপক ঝড়বৃষ্টি হয়েছে।

এদিন মুর্শিদাবাদ বাদ দিয়ে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই ঝড়বৃষ্টি হয়েছে। বিকেলে ঝড়বৃষ্টির হয়েছে কলকাতা ও দুই ২৪ পরগনায়। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে বঙ্গোপসাগর থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা দক্ষিণবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে যার জেরে দক্ষিণবঙ্গে প্রবেশ করতে চলেছে মৌসুমি বায়ু।

সাধারণত ৭ জুন বর্ষা ঢোকে কলকাতায়। তার পর প্রায় ২ সপ্তাহ কাটতে চললেও বর্ষার দেখা নেই। উলটে দাবদাহে পুড়ছে গোটা দক্ষিণবঙ্গ। মাঝে বৃষ্টিতে স্বস্তি মিললেও তা সাময়িক। বর্ষার আগমনের বার্তা যে চাতক পাখি হয়ে বসে থাকা দক্ষিণবঙ্গবাসীর কাছে বড়ো স্বস্তির খবর তা বলাই বাহুল্য। ইতিমধ্যেই ধীরে ধীরে বর্ষার অনুকূল পরিবেশ তৈরি হচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে এখনও তাপপ্রবাহ বজায় থাকলেও বৃহস্পতিবার থেকেই আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবার বিকেলে ঘণ্টাখানেক জোর বৃষ্টি হয় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অনেক জেলাতেই। ওই বৃষ্টির সঙ্গে চরিত্রগত ভাবে গরমের কালবৈশাখীর ফারাক ছিল। কারণ কালবৈশাখীর পরে সাধারণত ভাবে সব কিছু ঠান্ডা হয়ে যায়, কিন্তু মঙ্গলবার তেমন কিছু হয়নি। উলটে আর্দ্রতাজনিত অস্বস্তি আরও বেড়ে গিয়েছিল। এটা বর্ষার আগমনের একটা ইঙ্গিত বলে জানিয়েছে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest