অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের জন্য উৎসব ভাতা ঘোষণা রাজ্যের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কলকাতা: অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের জন্য উৎসব ভাতা দেওয়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার। কয়েকদিন আগেই সরকারি কর্মীদের উৎসব ভাতা দেওয়ার কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই ভাতা পেনশনভোগীদের।

রাজ্য সরকারের তরফে শুক্রবার একটি বিবৃতি দিয়ে এ ঘোষণার কথা বলা হয়েছে। এই বিবৃতিতে জানানো হয়েছে, রাজ্য সরকারের যে সব পেনশনভোগীদের পেনশন মাসে ২৬ হাজার টাকার কম, শুধুমাত্র তাঁরাই এই উৎসব বোনাস পাবেন। মাসিক পেনশন ২৬ হাজার টাকার বেশি হলে কিন্তু এই বোনাস পাওয়া যাবে না। যদি পেনশনভোগী মারা গিয়ে থাকেন, তাহলে তাঁর স্ত্রীও এই উৎসব বোনাস পাবেন। এই বিবৃতিতে আরও বলা হয়েছে, এই উৎসব বোনাস কোনও পেনশনভোগী নিজের ইচ্ছেমতো নিতে পারেন। যেহেতু এই বোনাস উৎসব বোনাস, তাই নিজের ইচ্ছেমতো কোনও উৎসবের আগে এই বোনাস নেওয়া যাবে। একই সময়ে সবাইকে নিতে হবে, এরকম কোনও নিয়ম নেই। অর্থ দফতরের ঘোষণা অনুযায়ী, ইদের আগে মুসলমান ধর্মের অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা ২,১০০ টাকা উৎসব ভাতা পাবেন। একই ভাবে অন্যান্য ধর্মের সম পর্যায়ের কর্মচারীরা তাঁদের নিজস্ব ধর্মের উৎসবের আগে সম পরিমাণ ভাতা পাবেন।

প্রসঙ্গত, গত ২৮ মে সরকারি কর্মচারীদের উৎসব বোনাস বাড়ানোর বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন। ইদের আগে মুসলমান সম্প্রদায়ের সরকারি কর্মচারীরা উৎসব বোনাস হিসাবে ৪,০০০ টাকা করে পাবেন বলে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। জানা গিয়েছে, যে সমস্ত সরকারি কর্মী ৩০ হাজার টাকার মধ্যে বেতন পান, তাঁরাই ওই উৎসব বোনাস পাবেন। গত বছর এই বোনাসের পরিমাণ ছিল ৩,৬০০ টাকা। এ বার ৪০০ টাকা বাড়িয়ে তা করা হল ৪,০০০ টাকা। অর্থাৎ, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, গত বারের তুলনায় ১০ শতাংশ হারে বৃদ্ধি করা হয়েছে এই উৎসব বোনাসে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest