আজই ঠিক হতে পারে আন্দোলনের ভবিষ্যৎ, কোথায় বৈঠক হবে তা নিয়ে দোলাচলে জুনিয়র ডাক্তাররা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কলকাতা: ফের জিবি, ফের একাধিক আলোচনা। আজ, রবিবার আবারও আলোচনায় বসতে চলেছেন এনআরএস-এর আন্দোলনকারীরা। জুনিয়র চিকিৎসকেরা জানিয়েছেন, একাধিক বিষয়ে আলোচনা করা হবে আজকের মিটিং-এ। পাশাপাশি রাজ্য মনে করছে, আজকের পরই আন্দোলনের ভবিষ্যত কিছুটা স্পষ্ট হতে পারে। এনআরএস,নবান্ন নাকি অন্য কোথাও ওপর মহলের সঙ্গে কোথায় আলোচনায় বসবেন জুনিয়র চিকিৎসকরা আজ তাও জানা যেতে পারে বলেই মনে করছেন বিভিন্ন মহল।

শনিবার সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রীর করা কাজে যোগ দেওয়ার আবেদন এবং বৈঠকের মাধ্যমে সমাধানের আহ্বানের পর নমনীয় হয়েছেন জুনিয়র ডাক্তাররা। তাঁরাও আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ সমাধান সেরে কাজে যোগ দিতে ইচ্ছুক। তবে নবান্নে যেতে রাজি নন তাঁরা। তাঁদের দাবি ছিল মুখ্যমন্ত্রীকেই এনআরএস–এ এসে তাঁদের সঙ্গে কথা বলতে হবে। এদিকে শনিবার মমতা এও বলেছেন, জুনিয়র ডাক্তাররা নবান্নে না যেতে চাইলে রাজভবনেও বৈঠকে বসতে পারেন। এরপরই দ্বিধাবিভক্ত হয়ে যান আন্দোলনকারীরা। একদল রাজভবনের প্রস্তাবে সায় দিলেও আরেক পক্ষ এনআরএস–এই বৈঠকের দাবিতে অনড়। তৃতীয় পক্ষের আবার মত, সম্পূর্ণ অন্য কোনও স্থানে হোক শান্তিবৈঠক।

আন্দোলনকারীদের সূত্রেই খবর, জুনিয়র চিকিৎসকরা এখন দু’টি বিষয়ে আপাতত সহমত— মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক হবে, কিন্তু সেই বৈঠক নবান্নে হবে না। তবে কোথায় হবে সেই বৈঠক?  সেই প্রশ্নের উত্তর খুঁজতে আন্দোলনকারীরা ফের রবিবার দুপুরে বসছেন জেনারেল বডি বা জিবি-র বৈঠকে। কিন্তু বৈঠকে বসার আগেই কার্যত আড়াআড়ি ভাবে বিভক্ত আন্দোলনকারীরা।সূত্রের খবর, একটি বড় অংশ চাইছেন মুখ্যমন্ত্রীকে প্রস্তাব দেওয়া হোক তাঁরা রাজভবনে তাঁর সঙ্গে আলোচনায় আগ্রহী। আবার অন্য একটি অংশের দাবি, রাজভবন-নবান্ন নয়, বৈঠক হোক তৃতীয় কোনও জায়গায়। একটি ছোট অংশ এখনও অনড় থাকার চেষ্টা করছেন পুরনো দাবিতে, অর্থাৎ মুখ্যমন্ত্রীকে এনআরএস-এ এসে বৈঠক করতে হবে। তবে সেই দলের আওয়াজ গুরুত্ব পাচ্ছে না সংখ্যালঘু হয়ে যাওয়ায়। সূত্রের খবর, রাজভবনকে টার্গেট করেই এগোতে চাইছেন আন্দোলনকারীদের বড় একটি অংশ। এবং শেষ পর্যন্ত রফা সূত্র খুঁজে পেতে তাঁরা রাজ্যপালের দ্বারস্থ হওয়ার পক্ষপাতী। রাজ্যপালের কাছে সরকারের সঙ্গে মধ্যস্থতার আবেদনের প্রস্তাব দিতে চান আন্দোলনকারীদের একটি বড় অংশ।

রবিবার আন্দোলনকারীদের জিবি বৈঠকের আগেই এনআরএস-এ পৌঁছন স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা প্রদীপ মিত্র। সঙ্গে ছিলেন এনআরএসের পদত্যাগী সুপার শৈবাল মুখোপাধ্যায়। তাঁরা আন্দোলনকারীদের সঙ্গে একদফা বৈঠক করেন। সেই বৈঠকের পর আন্দোলনকারীরা নিজেরা বৈঠক করে ঠিক করবেন কোন পথে খুঁজবেন রফা সূত্র। আন্দোলনকারীদের একাংশ স্বীকার করেন, এই অচলাবস্থার কারণে যে ভাবে স্বাস্থ্য পরিষেবা বিঘ্নিত হচ্ছে, তাতে তাঁদের আন্দোলন এত দিন যে সমর্থন পেয়েছে, সেই সমর্থনে ভাটা পড়বে। দ্রুত জনসমর্থন হারাবেন তাঁরা।

আর তাই আন্দোলনের সম্মানজনক একটি পরিসমাপ্তির জন্য একটি রফাসূত্র খুঁজে পেতে এখন মরিয়া আন্দোলনকারীরাও। তবে সেই রফা সূত্র কতটা মিলবে তা নিয়েও সংশয় রয়েছে। কারণ রাজ্যপাল মধ্যস্থতায় কতটা রাজি হবেন তার উপর নির্ভর করছে বাকি বিষয়গুলি।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest