Site icon The News Nest

আজ আন্তর্জাতিক আদালতে কুলভূষণ যাদব মামলার রায়, উৎকণ্ঠায় দেশবাসী

Kulbhushan Jadhav

#নয়াদিল্লি: কুলভূষণ যাদবকে নিয়ে আজ বুধবার মামলার রায় ঘোষণা করবে আন্তর্জাতিক ন্যায় আদালত । নেদারল্যান্ডসের হেগে এই মামলায় রায় দেবেন বিচারপতি আবদুল কোয়াই আহমেদ ইউসুফ। ভারতীয় সময় সন্ধে সাড়ে ছটা নাগাদ ওই রায় পড়ে শোনাবেন তিনি।

২০১৬ সালের ৩ মার্চ বালোচিস্তান থেকে গ্রেফতার করা হয় কুলভূষণকে। এমনটাই দাবি পাক সেনার। ইরান থেকে পাকিস্তান ঢোকার পরই নাকি তাকে গ্রেফতার করা হয়। গুপ্তচর বৃত্তির অভিযোগে প্রাক্তন নৌসেনা অফিসার কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দিয়েছে পাক সেনা আদালত। পাক সেনা আদালতের ওই রায়কে চ্যালেঞ্জ করে আন্তর্জাতিক আদালতে যায় ভারত।

দিল্লির দাবি, মিথ্যে মামলা সাজিয়ে ফাঁসানো হয়েছে কুলভূষণকে। তার কাছ থেকে জোর করে জবানবন্দি আদায় করেছে পাক সেনা।  ভারতের দাবি ব্যবসার কাজে ইরান গিয়েছিলেন কুলভূষণ। তাঁকে সেখান থেকে অপরহণ করে নিয়ে আসে পাক সেনা। তালিবান জঙ্গিদের দিয়েই ওই কাজ করে পাক সেনা।

কুলভূষণকে চর প্রমাণ করতে পাকিস্তান যেসব যুক্তি দিয়েছিল তার অধিকাংশই খারিজ করেছে আন্তর্জাতিক ন্যায় বিচার আদালত। পাশাপাশি আদালত এও জানিয়েছেন, যতক্ষণ না আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতের রায় বেরোচ্ছে ততক্ষণ কুলভূষণের ফাঁসি কার্যকর করা যাবে না।

পুলওয়ামা হামলার পর দুদেশের মধ্যে উত্তেজনার মধ্যেই ফেব্রুয়ারি মাসে ৪ দিন কুলভূষণ মামলার শুনানি করে আন্তর্জাতিক ন্যায় বিচার আদালত। ভারতের পক্ষে মামলা লড়ছেন বিশিষ্ট আইনজীবী হরিশ সালভে। গতকালই হেগে পৌঁছেছে পাকিস্তানের আইনজীবীরা। দলটির নেতৃত্বে রয়েছেন অ্যাটর্নি জেনারেল আনোয়ার মনসুর খান। এদিকে, বিদেশমন্ত্রকের যুগ্ম সচিব দীপক মিত্তলের অধীনে পৌঁছে গিয়েছে ভারতীয় দলও। পাকিস্তানের বিরুদ্ধে ভারতের অভিযোগ, বিচারের নামে সেনা আদালতে কুলভূষণের সঙ্গে প্রহসন করেছে পাকিস্তান। কুলভূষণের উপর মারাত্মক অত্যাচার করা হচ্ছে এবং এভাবে ভিয়েনা চুক্তি লঙ্ঘিত হচ্ছে।

 

Exit mobile version