আজ আন্তর্জাতিক নারী দিবস, বিশেষ শুভেচ্ছা গুগলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক : আজ ৮ মার্চ। বিশ্বজুড়ে পালিত হবে আন্তর্জাতিক নারী দিবস । প্রতিবারের মতোই একটি নির্দিষ্ট থিম রয়েছে এই বিশেষ দিনের। এইবছর নারী দিবসের থিম হল #ব্যাল্যান্সফরবেটার (#Balanceforbetter)। অর্থাৎ এইবছর নারী দিবসেলিঙ্গ ভারসাম্য তৈরির উপরেই জোর দেওয়া হবে। বিশ্বব্যাপী বিভিন্ন অঞ্চলে নারীদের প্রতি শ্রদ্ধা, তাঁদের কাজের প্রশংসা এবং ভালোবাসা প্রকাশ করে আন্তর্জাতিক নারী দিবসকে মহিলাদের অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সাফল্য অর্জনের উৎসব হিসেবেই পালন করা হয়। বিশেষ এই দিনটিতে নারীদের শুভেচ্ছা জানিয়েছে গুগল ও।

আনুষ্ঠানিকভাবে জাতিসংঘ ১৯৭৫ সালের ৮ মার্চ দিনটিকে প্রথম আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করে। ১৯৭৭ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ সদস্য রাষ্ট্রদের নারী অধিকার ও বিশ্ব শান্তি রক্ষার জন্য জাতিসংঘ দিবস হিসাবে ৮ মার্চকে ঘোষণা করার আহ্বান জানায়।

e6578400 2fd7 11e9 9554 57c8e80cf768 rimg w526 h266 gmir

পরে ১৯৯৫ সালে বেইজিং ঘোষণাপত্র এবং প্ল্যাটফর্ম ফর অ্যাকশনের সময় ১৮০ টি সরকার একটি ঐতিহাসিক রোডম্যাপ স্বাক্ষর করেছিল। সেখানে এমন একটি বিশ্বের অঙ্গীকার করা হয়েছিল যেখানে প্রত্যেক মহিলার রাজনীতিতে অংশগ্রহণ, শিক্ষা লাভ, আয় অর্জন এবং নিজের মনের মতো করে হিংসা ও বৈষম্য থেকে মুক্ত জীবনযাপন করার অধিকার অর্জনের কথা বলা হয়। ১৯০৯ সালে প্রথমবার নিউইয়র্ক শহরে একটি সমাজতান্ত্রিক রাজনৈতিক অনুষ্ঠানে নারী দিবস পালন করা হয়। এর পরে ১৯১৭ সালে সোভিয়েত ইউনিয়ন ৮ মার্চ জাতীয় ছুটি ঘোষণা করে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest