Site icon The News Nest

আডবাণীজির সঙ্গে ঘনিষ্ঠতার কারণেই ছেঁটে ফেলা হল, কংগ্রেসে যোগ দিয়ে ফের ‘ওয়ান ম্যান শো’ নিয়ে সরব বিহারীবাবু

satru

নয়াদিল্লি: জল্পনা কাটিয়ে অবশেষে কংগ্রেসে যোগ দিলেন শত্রুঘ্ন সিনহা। দীর্ঘদিন ধরেই দলের বিরুদ্ধে বিদ্রোহী হয়ে উঠেছিলেন তিনি। বিহারের পাটনা সাহিব থেকে তাঁকে টিকিটও দেয়নি বিজেপি। এরপরই তাঁর কংগ্রেসে যোগ দেওয়া একরকম নিশ্চিত হয়ে যায়।অবশেষে শনিবার আনুষ্ঠানিকভাবে কংগ্রেসে যোগ দিলেন তিনি। আর যোগ দেওয়ার পর সাংবাদিক বৈঠকে তিনি ফের একবার বিজেপির ‘ওয়ান ম্যান শো’-এর কথা উল্লেখ করেন। আগেও মোদীকে কটাক্ষ করে তাঁকে এই ধরনের কথা বলতে শোনা গিয়েছে।

এদিন দলের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল এবং মুখপাত্র রণদীপ সুরজেওয়ালার উপস্থিতিতে হয় কংগ্রেসে যোগ দেন তিনি। কংগ্রেসে যোগ দিয়েই সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিজেপি, নরেন্দ্র মোদীকে ঠুকে শত্রুঘ্ন বললেন,‘বিজেপির লোকশাহির প্রতি উদ্যোগ দেখে আমি সেখানে যোগ দিয়েছিলাম। কিন্তু দেখেছি, লোকশাহি কীভাবে শনৈঃ শনৈঃ তানাশাহিতে বলে গিয়েছে। ওয়ান ম্যান শো এবং টু ম্যান আর্মি চলছে। সবাই একজনকে ভয় পাচ্ছে।’ অমিত শাহ্‌–এর নাম না করে শত্রুঘ্নর কটাক্ষ, ‘‌মোটা শাহ সবাইকে দলের সদস্য বানিয়েছেন মিথ্যে বলে। সবাইকে গুচ্ছের প্রতিশ্রুতি দিয়ে গিয়েছেন।’‌

২০১৫ সালের বিহার নির্বাচনে বিজেপির ভরাডুবির পর থেকেই কেন্দ্রীয় নেতৃত্বের সমালোচনায় সরব হন শত্রুঘ্ন সিনহা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে একের পর এক মন্তব্য করেন তিনি। বিশেষ করে নোটবাতিল, জিএসটি বিল, কৃষকদের নানা সমস্যা, বেকারত্ব ও রাফায়েল চুক্তিতে দুর্নীতির অভিযোগে তিনি সরব হন।সম্প্রতি তিনি বলেন, অনেক দল থেকেই যোগদানের অফার ছিল। মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফেও যোগদানের অফার দেওয়া হয়েছিল বলে জানিয়েছেন শত্রুঘ্ন। অফার দিয়েছিলেন অখিলেশ যাদব, অরবিন্দ কেজরিওয়ালও।এদিন তিনি বলেন, ‘আমার একটাই সমস্যা ছিল, আমি সত্য আর আদর্শে বিশ্বাসী ছিলাম।’ একইসঙ্গে আদবাণী, যশবন্ত সিনহা বা মুরলী মনোহর যোশীর কথাও উল্লেখ করেছেন তিনি।শত্রুঘ্নর প্রতিক্রিয়া, ‘‌ওঁদের মার্গদর্শক মন্ডলীতে পাঠিয়েছিল।যে মন্ডলী একটাও বৈঠক করেনি।’‌ বিহারীবাবুর অভিযোগ, আদবাণীর সঙ্গে ঘনিষ্ঠতার কারণেই তাঁকে ছেঁটে ফেলেছে বিজেপির শীর্ষ নেতৃত্ব।

২৮ মার্চ কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেছিলেন শত্রুঘ্ন সিনহা।

নিজের ‌বিগত দল সম্পর্কে প্রাক্তন সাংসদের মন্তব্য, ১০০টা স্মার্ট সিটি করার প্রতিশ্রুতি দিলেও একটাও হয়নি। বললেন, ‌বিমুদ্রাকরণের ফলে বিপদে পড়া সাধারণ মানুষ সঙ্কট কাটিয়ে ওঠার আগেই জটিল কর ব্যবস্থা জিএসটি লাগু করে দেয় কেন্দ্র। এব্যাপারে রাহুল গান্ধীর সঙ্গে তিনি একমত বলে জানিয়ে শত্রুঘ্ন বললেন, ‘‌জিএসটি–তে সব থেকে বেশি লাভবান হয়েছিলেন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টরা।’‌ শত্রুঘ্ন জানালেন, লালুপ্রসাদ যাদবই তাঁকে উৎসাহিত করেছিলেন কংগ্রেসে যোগ দেওয়ার জন্য।পাটনা সাহিব লোকসভা কেন্দ্রের কংগ্রেসপ্রার্থী হয়ে দাঁড়াচ্ছেন তিনি। প্রাক্তন অভিনেতাকে দলে স্বাগত জানিয়ে সুরজেওয়ালা বললেন, কঠিন অবস্থাতেও কাউকে ভয় না পেয়ে সত্যি কথা বলার সৎ সাহস রয়েছে শত্রুঘ্নর যা প্রশংসনীয়।

সূত্রের খবর, এবার রাজনীতিতে আসতে চলেছেন তাঁর স্ত্রী পুনম।‘টাইমস নাউ’তে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, রাজনাথ সিং-এর বিরুদ্ধে প্রার্থী হতে পারেন পুনম সিনহা। লখনউ থেকে সমাজবাদী পার্টির টিকিট পাওয়ার সম্ভাবনা রয়েছে তাঁর।

 

Exit mobile version