ভারতে ‘টিকটক’ ডাউনলোড বন্ধ করে দিল গুগল, সরিয়ে নেওয়ার পথে অ্যাপলও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: সকাল বেলা গুগল প্লে খুলেছিলেন কলকাতার বাসিন্দা শৌর্য। গতরাতে বন্ধুর পাঠানো ভিডিও দেখার পর থেকেই শখ মাথা চাড়া দিয়ে উঠেছিল আর কি। জনপ্রিয় গানে ঠোঁট মিলিয়ে চটকদারি তালি পেতে টিকটক ডাউনলোড করতে গিয়ে দেখেন, অ্যাপটাই নেই আর। একই অবস্থা শিলিগুড়ির শোভনেরও। নতুন করে টিকটক ডাউনলোড করতে গিয়ে অ্যাপটাই আর খুঁজে পাচ্ছেন না কেউ। পাওয়া যাবেও না আর। মাদ্রাজ হাইকোর্ট নির্দেশ দিয়েছিল আগেই। সেই আদেশ মেনেই জনপ্রিয় ভিডিও অ্যাপ্লিকেশন টিকটক বুধবার থেকেই ডাউনলোড বন্ধ করে দিয়েছে গুগল ।

শর্ট ভিডিও মোবাইল অ্যাপ টিকটক-এর উপর আগেই নিষেধাজ্ঞা জারি করেছিল মাদ্রাজ হাইকোর্ট। জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে গত ৩ এপ্রিল এই রায় দেয় মাদ্রাজ হাই কোর্ট। এরপরেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন টিকটক কর্তৃপক্ষ। আগামী ২২ এপ্রিল এই মামলার শুনানি হবে। তবে আপাতত মাদ্রাজ হাই কোর্টের নিষেধাজ্ঞার উপর কোনও স্থগিতাদেশ জারি করেনি সুপ্রিম কোর্ট। বরং কেন্দ্রকে এই অ্যাপটি বন্ধের নির্দেশ দেয় দেশের শীর্ষ আদালত।

tiktok

সেই নির্দেশ অনুযায়ী, ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন মন্ত্রক গুগল এবং অ্যাপেল সংস্থাকে এই অ্যাপ বন্ধের নির্দেশ দিয়েছে। এরপরই গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোর থেকে এই অ্যাপটি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট সংস্থা। ভারতের এই অ্যাপ অত্যন্ত জনপ্রিয়। প্রায় ৮.৭ কোটি লোক টিকটক ব্যবহার করেন। বিশ্ব জুড়ে এই সংখ্যা ১৮.৮ কোটি। প্রথমে মিউজিক্যালি নামে বাজারে এসেছিল এই অ্যাপ। পরবর্তী কালে নাম পাল্টে এই অ্যাপের নাম হয় টিকটক।মঙ্গলবার মধ্যরাত থেকেই ভারতের গুগল প্লে স্টোরে অ্যাপটি আর পাওয়া যাচ্ছে না। গুগল এক বিবৃতিতে জানিয়েছে, কোনও অ্যাপ সম্পর্কে গুগলের কোনও বিশেষ মন্তব্য নেই, তবে তাঁরা স্থানীয় আইন মেনেই চলবেন।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest