আরও বিপাকে রাজীব কুমার, লুক আউট নোটিস জারি করল সিবিআই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কলকাতা: কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার অফিসার রাজীব কুমারের বিরুদ্ধে ‘লুক আউট সার্কুলার’ বা এলওসি জারি করল সিবিআই। গত শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রকের অধীন অভিবাসন দফতর এই বিজ্ঞপ্তি দিয়েছে। এর ফলে দেশের কোনও বিমানবন্দর বা স্থলবন্দর দিয়ে বিদেশে পাড়ি দেওয়ার খবর পেলে তাঁকে আটক করে সিবিআইয়ের হাতে তুলে দেবে অভিবাসন দফতর।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অভিবাসন দফতর গত শুক্রবার অর্থাৎ ২৪ মে এই নোটিস জারি করেছে। জানা গিয়েছে এর মেয়াদ আগামী এক বছর অর্থাৎ ২০২০ সলের ২৩ মে পর্যন্ত এই লুক আউট নোটিস জারি থাকবে। প্রয়োজনে তা ফের বাড়ানো হতে পারে। স্পষ্ট বলা হয়েছে, এই সময়ের মধ্যে রাজীব কুমার কোনও ভাবেই দেশের বাইরে যেতে পারবেন না। বিমানবন্দরে দেখলেই গ্রেফতার করা হবে তাঁকে। ভোটের আগে রাজীবকে পুলিশ কমিশনার পদ থেকে সরিয়ে সিআইডি’র এডিজি পদে বসানো হয়েছিল। কিন্তু নির্বাচন কমিশন তাঁকে সেখান থেকেও সরিয়ে দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রকে বদলি করে দেয়। ফলে রাজীব এখন স্বরাষ্ট্র মন্ত্রকের অফিসার। এর মধ্যেই সেই মন্ত্রকই তাঁর বিরুদ্ধে এলওসি’র বিজ্ঞপ্তি জারি করেছে। তবে এখনই তড়িঘড়ি কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারকে গ্রেপ্তার করতে চাইছে না সিবিআই৷ সমস্ত প্রমাণ সংগ্রহ করেই তাঁকে জালে পুরতে চলেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা, এমনই মনে করছে বিশেষজ্ঞ মহলের একাংশ৷

সিবিআই সূত্রের দাবি, আইপিএস অফিসার রাজীবের বিরুদ্ধে সারদা মামলায় নথিপত্র নষ্টের অভিযোগ রয়েছে।  তিনি ও রাজ্য সরকার গঠিত বিশেষ তদন্তকারী দল (সিট)-এর আরও চার-পাঁচ জন পুলিশ অফিসারকে টানা জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই। বস্তুত, সারদা তদন্তে রাজীবকে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিল সিবিআই। কিন্তু তিনি তাতে সাড়া দেননি। সর্বোচ্চ আদালত পর্যন্ত সেই বিষয় গড়ালে প্রধান বিচারপতির বেঞ্চ সিবিআইয়ের শিলং দফতরে তাঁকে জেরায় হাজির হতে নির্দেশ দিয়েছিল। কিন্তু গুরুত্বপূর্ণ বিষয়গুলির জবাব রাজীব এড়িয়ে গিয়েছেন বলে আদালতে জানায় সিবিআই। তার পরেই হেফাজতে নিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ জরুরি বলে আদালতে আবেদন করেছিল তদন্তকারী সংস্থা।

সিবিআই-এর জেরা এবং তারপর সুপ্রিম কোর্টের শুনানিতে হলফনামা ও পাল্টা হলফনামা দেওয়া চলেছে। সিবিআই-এর আইনজীবীরা আর্জি জানান, রাজীবকে হেফাজতে নিয়ে জেরা করতে চান তাঁরা। পাল্টা রাজীবের আইনজীবীরা বলেন, সিবিআই রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতে রাজীবের বিরুদ্ধে পদক্ষেপ করছে। এর মধ্যেই গ্রেফতার না করার রক্ষা কবচ তুলে নেয় সুপ্রিম কোর্ট।গত শুক্রবার সুপ্রিম কোর্টে আগাম জামিনের আবেদন জানিয়েছিলেন রাজীব কুমার। কিন্তু তা খারিজ করে দেয় শীর্ষ আদালত। এরপর বারাসত আদালতে আবেদন জানান তিনি। কিন্তু তখন প্রায় বিকেল গড়িয়ে গিয়েছে। তার উপর আবেদন ত্রুটিপূর্ণ থাকায় তা খারিজ হয়ে যায়। শুক্রবারই তার রক্ষাকবচের মেয়াদ ফুরিয়েছে। এ বার জারি হল লুক আউট সার্কুলার।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest