Site icon The News Nest

ইতিহাস গড়লেন জুজানা,প্রথম মহিলা প্রেসিডেন্ট পেল স্লোভাকিয়া

slovakia 1st female president

স্লোভাকিয়া: প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলেন আইনজীবী জুজানা কাপুতোভা। আর এর মাধ্যমে দেশটির ইতিহাসে প্রথম মহিলা প্রেসিডেন্ট হলেন তিনি।
৪৫ বছর বয়সী জুজানার তেমন কোনো রাজনৈতিক অভিজ্ঞতা নেই। আইনজীবী হিসেবেই তাঁর পরিচিতি বেশি। তিনি নির্বাচনী প্রচারকে ভাল ও মন্দের দ্বন্দ্ব হিসেবে তুলে ধরেছিলেন। চেকোস্লোভাকিয়া ভেঙে স্লোভাকিয়া প্রথম স্বাধীন রাষ্ট্র হিসাবে আত্মপ্রকাশ করে ১৯৯৩ সালের ১ জানুয়ারি। তার পর দেশ এই প্রথমবার মহিলা প্রেসিডেন্ট পেল।অন্যদিকে নির্বাচনে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন সার-এসডি দলের মারোস সেফকোভিচ ঝানু রাজনীতিবিদ। তিনি ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট। নির্বাচনে ৫৮ শতাংশ ভোট পান জুজানা। মারোস পান ৪২ শতাংশ ভোট।তবে বর্তমান প্রেসিডেন্ট আন্দ্রেজ ​​কিস্কা প্রেসিডেন্ট পদের লড়াইতে দাঁড়াননি। গত বছরের ফেব্রুয়ারিতে স্লোভাকিয়ার তদন্তমূলক সাংবাদিক জ্যান কুসিয়াক ও তাঁর বাগ্‌দত্তা মার্টিনা কুসনিরোভাকে গুলি করে হত্যা করা হয়। ওই সাংবাদিক রাজনীতিবিদ ও সংঘবদ্ধ অপরাধের মধ্যে সম্পর্ক নিয়ে কাজ করছিলেন। এর প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়ে দেশটিতে। ওই বিক্ষোভে মন্ত্রিসভার প্রতি অনাস্থা প্রকাশ করে আগাম নির্বাচনের দাবি জানান আন্দোলনকারীরা। এরপরই নির্বাচনে দাঁড়ানোর কথা ভাবেন জুজানা কাপুতোভা।সেই ঘটনাকে প্রচারের হাতিয়ার করেন।000 1F92MF
১৪ বছর একটানা বেআইনি জমি ভরাটের একটি মামলা নিয়ে লড়েছেন জুজানা। সেই সময় আইনজীবী হিসাবে প্রচারের শিরোনামে এসেছিলেন তিনি।নয়া প্রেসিডেন্ট জুজানা কাপুতোভার বিবাহ বিচ্ছেদ হয়ে গিয়েছে । তিনি দুই সন্তানের মা। দীর্ঘদিন ধরেই সমকামী অধিকার প্রতিষ্ঠা এবং গর্ভপাতের ওপর স্লোভাকিয়ার নিষেধাজ্ঞার বিরোধিতা করে আসছেন তিনি। উল্লেখযোগ্য হল, জুজানার দল লিবারেল প্রগ্রেসিভ স্লোভাকিয়া পার্টির এর আগে পার্লামেন্টে কোনো আসন পায়নি।

Exit mobile version