ইমরানের ছায়ায় কলকাঠি নাড়ছে কংগ্রেস, নয়া অভিযোগ নিয়ে আসরে বিজেপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি : আগে বিজেপির সব রাগ ছিল পাকিস্তানের দিকে। এখন তারা বলছে কংগ্রেসের কথা শুনে চলছেন ইমরান খান। ভোটের আগে পাকিস্তান ইস্যু দিয়ে বাজিমাত করতে চেয়েছিলেন নরেন্দ্র মোদী। কিন্তু সেটি ব্যাক ফায়ার হয়ে যায় পুলওয়ামা হামলা ও পরবর্তীকালে বালাকোটের প্রত্যাঘাতে।

এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন বলেন, হয়ত ইমরান খান নরেন্দ্র মোদীর জয়ের ব্যাপারে যে কথা বলেছেন তা হয়তো কংগ্রেস শিখিয়েছে। এতে কংগ্রেসের ইন্ধনে থাকতে পারে। ইমরানাকে দিয়ে এমন মন্তব্য কংগ্রেস করতে পারে। এইভাবে তারা নরেন্দ্র মোদীকে অস্বস্তিতে ফেলতে চেয়েছে। সে কারণে ভোটের ঠিক আগে এমন একটি কথা বলে তাঁকে চাপে রাখার চেষ্টা করেছেন ইমরান খান। সীতারমনের ব্যাক্তিগত অভিমত, গোটা ঘটনার পিছনে কলকাঠি নেড়েছে কংগ্রেস। সে কারণেই ভোটের ঠিক আগে ইমরান খান উৎসাহী হয়ে বলেছিলেন, তিনি চান বিজেপি লোকসভা ভোট জয়ী হোক।

রাজনৈতিক মহলের ধারণা, পাকিস্তানকে ভুলভাবে ব্যবহার করতে গিয়ে নিজেই চাপ বাড়িয়েছেন মোদী। তাঁর মনে রাখা উচিত ছিল, নওয়াজ জমানা খতম হয়ে গিয়েছে। পূর্ণ রাজনীতি এখন আর চলবে না। পুলওয়ামা হামলার পর বিজেপি তাদের ভোট সূচক অনেকটাই বাড়িয়ে ছিল। এমনটাই মনে করছিল জনমত সমীক্ষা সংস্থাগুলি। কিন্তু এখন নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা পুলওয়ামা হামলা আগের অবস্থায় পৌঁছে গিয়েছে বলে এখন মনে করছে তারা।পাকিস্তানকে সবক শেখানোর হুমকিও খুব একটা দেখাতে পারছেন না তিনি। এর কারণ পাক প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতিক্রিয়া। রয়টার্স জানিয়েছিল, ইমরান ব্যক্তিগত সাক্ষাতে জানিয়েছেন তিনি চান বিজেপি ক্ষমতায় ফিরুক। তাতে কাশ্মীর নিয়ে এগোতে পারে কিন্তু কংগ্রেস নেতৃত্বাধীন জোট ক্ষমতায় এলে তারা এই কাজ করতে পারবে না। কারণ তখন দক্ষিণপন্থী দলগুলি প্রবল চাপ সৃষ্টি করবে। সে কারণে মান বাঁচাতে কংগ্রেসের হাতে কোনো উপায় থাকবে না পাক বিরোধিতা করা ছাড়া।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest