ফুঁসছে ফণী, রাজ্যে জারি হল কমলা সতর্কতা, বিকেল থেকে বাড়বে ঝড়ের তাণ্ডব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: পশ্চিমবঙ্গের জন্য উদ্বেগ বাড়ালো ফণী! জারি হল চরম সতর্কতা।কেন্দ্রীয় আবহাওয়া দফতরের সর্বশেষ আপডেটে বলা হল, এই মুহূর্তে ফণীর অবস্থান দিঘা থেকে ৩৮০ এবং কলকাতা থেকে ৪৩৫ কিমি দক্ষিণপশ্চিমে। ক্রমে সেটি রাজ্যের দিকে অগ্রসর হচ্ছে। শুক্রবার বিকেল থেকে ফণীর প্রভাব টের পারে দক্ষিণবঙ্গ।

সকাল ৮টা ৫০ মিনিট নাগাদ ওড়িশার উপকূলে স্থলভাগের উপরে ১৯৫ কিলোমিটার গতিবেগে ফণী আছড়ে পড়লেও, তার অভিমুখ স্থলভাগের গভীরের দিকে নয়। বরং উপকূল বরাবরই সে ক্রমশ পশ্চিমবঙ্গের দিয়ে এগিয়ে আসছে। এ ক্ষেত্রে যে হেতু তার বিস্তৃতির অনেকটা অংশ সমুদ্রের উপরেই রয়ে গিয়েছে, তাই পশ্চিমবঙ্গে পৌঁছতে ফণী যতটা শক্তিক্ষয় করে ফেলবে মনে করেছিলেন আবহবিদেরা, তা হবে না। ১০০ কিলোমিটার বা তারও বেশি গতিতে এ রাজ্যে আঘাত হানতে পারে সে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, ফণী যত পশ্চিমবঙ্গের দিকে এগোচ্ছে ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির দাপটও বাড়ছে রাজ্যে। এই মুহূর্তে কলকাতায় প্রবল বৃষ্টি। মাঝেমধ্যে হাওয়ার গতিবেগ ঘণ্টায় ৫০ কিমি ছাড়াচ্ছে।ইতিমধ্যেই ঝড় ওড়িশার ও পশ্চিমবঙ্গের দিকে বাঁক নিয়েছে।গত দু’দিন ধরেই শহরে তাপমাত্রীর  পারদ চড়া থেমেছে। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম । সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি।

সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, দিঘায় অবস্থিত এনডিআরএফের বিশেষ দল তাজপুর থেকে ১৩২ জনকে উদ্ধার করে সাইক্লোন শেল্টারে স্থানান্তরিত করেছে। এ দিকে ফণীর কথা মাথায় রেখে আজ বিকেল ৩টে থেকেই বন্ধ করে দেওয়া হচ্ছে কলকাতা বিমানবন্দরের পরিষেবা। আগে ঠিক ছিল রাত সাড়ে ন’টা থেকে বন্ধ করে দেওয়া হবে। আপাতত কাল সকাল ৮টা পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest