ঋষভের ১৫৯, পূজারা ১৯৩,বিশাল রানের চাপে কোণঠাসা অস্ট্রেলিয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সিডনিতে রানের পাহাড়ে ভারত। সাত উইকেটে ৬২২ তুলে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেছে ভারত। ঋষভ পন্থের অপরাজিত ১৫৯ ও রবীন্দ্র জাডেজার ৮১ শুক্রবার বড় ভূমিকা নিল ভারতের রানকে ছ’শোর ওপারে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে। সপ্তম উইকেটে দু’জনে যোগ করলেন ২০২ রান। আর সেই সঙ্গে ভারতীয় ক্রিকেটে ইতিহাসের পাতায় জুড়ে গেল ঋষভ পন্থের নাম।
একুশ বছর বয়সেই টেস্টে দ্বিতীয় সেঞ্চুরি করে ফেললেন। আর দ্বিতীয়বারেই তৈরি হল নয়া রেকর্ড। ভারতের একমাত্র উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে শতরানের নজির গড়লেন পন্থ। এখানেই শেষ নয়। ১৯৫৯ সালে গড়া বিজয় মঞ্জরেকরের রেকর্ডও টপকে গেলেন পন্থ। এশিয়ার বাইরে সেবারই প্রথম উইকেটকিপার হিসেবে সর্বোচ্চ ১১৮ রান করেছিলেন বিজয়। প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। এদিন তাঁকেও পিছনে ফেলে দিলেন পন্থ। এদিন পন্থের ইনিংস দেখে গান বেঁধে ফেলেন দর্শকাসনে বসা ভারতীয় সমর্থকরা।
প্রথম দিনে শতরান ফস্কেছিলেন ওপেনার মায়াঙ্ক আগরয়াল। শেষ টেস্টে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারলেন না ওপেনার কেএল রাহুল। টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। প্রথম দিনে মায়াঙ্ক আগরয়ালের সঙ্গে ওপেন করতে নেমেছিলেন দীর্ঘদিনের বন্ধু রাহুল। কিন্তু ব্যক্তিগত ৯ রানে হ্যাজেলউডের বলে শন মার্শের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন রাহুল।

মায়াঙ্ক আউট হলে প্রথমে অধিনায়ক বিরাট কোহলি এবং পরে সহ-অধিনায়ক অজিঙ্কে রাহানের সঙ্গে জুটি গড়ে ভারতের হাল ধরার চেষ্টা করেন পূজারা। কিন্তু কোহালি ২৩ এবং রাহানে মাত্র ১৮ রান করে আউট হন। বড় রান করতে ব্যর্থ কোহালি এবং রাহানে।

অস্ট্রেলিয়ার মাটিতে একটি সিরিজে তিনটি শতরান করে বৃহস্পতিবারই সচিন তেন্ডুলকর, বিরাট কোহালিকে স্পর্শ করেছিলেন পূজারা। টেস্ট কেরিয়ারের ১৮তম শতরানটি সিডনি ক্রিকেট গ্রাউন্ডে করেছিলেন পূজারা। এখনও পর্যন্ত সিডনিতে কোনও ভারতীয়ের করা সর্বোচ্চ ২৪১ রানের রেকর্ড রয়েছে লিটল মাস্টারের দখলে। সচিন তেণ্ডুলকরের সেই রেকর্ড ভাঙতে পারেন কি না, ক্রিকেট অনুরাগীরা শুক্রবার সেই দিকেই ছিলেন। কিন্তু ডাবল সেঞ্চুরির ৭ রান আগে শেষ হল পূজারার ইনিংস।অস্ট্রেলিয়ার ইনিংস শুরু না হলেও দ্বিতীয় দিনের ছবিই যেন ম্যাচের ভবিষ্যৎ বলে দিচ্ছে। ভারতীয় বোলাররা আরও একবার বাজিমাত করলে এবং কোনও অঘটন না ঘটলে ৩-১ সিরিজ জিতেই বর্ডার-গাভাসকর ট্রফি নিয়ে দেশে ফিরবে কোহলি অ্যান্ড কোং।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest