এই প্রথম ‘মানিব্যাক’!, সওয়া দু’লাখেরও বেশি ‘কাটমানি’ ফেরত দিলেন তৃণমূলের অঞ্চল সভাপতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#বীরভূম: রাজ্য জুড়ে ‘কাটমানি-বিপ্লব’-এর নতুন অধ্যায়ের সূচনা করলেন বীরভূমের সিউড়ির এক তৃণমূল অঞ্চল সভাপতি। দিকে দিকে জনরোষের মুখে পড়তে হচ্ছে জনপ্রতিনিধিদের। জানা গিয়েছে, সম্ভবত তেমন ঘটনা থেকে বাঁচতেই মঙ্গলবার বেশ কয়েক জনকে টাকা ফেরত দিলেন সিউড়ি-২ ব্লকের কোমা পঞ্চায়েতের খন্যা গ্রামে তৃণমূলের অঞ্চল সভাপতি ত্রিলোচন মুখোপাধ্যায়।

সম্প্রতি দলের যে সব জনপ্রতিনিধি এবং নেতা ‘কাটমানি’ নিয়েছেন, তাঁদের তা ফেরানোর নির্দেশ দেন তৃণমূল নেত্রী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরে যদিও তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বিবৃতি দিয়ে দাবি করেন, তাঁদের দলনেত্রীর মতে, তৃণমূলের কর্মী এবং নির্বাচিত জনপ্রতিনিধিদের ৯৯.৯৯%-ই সৎ। কিন্তু মমতার ওই মন্তব্যের পর রাজ্য জুড়ে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয়। এ দিন ছাতরার বাসিন্দা কমল মাল ছাতরা বলেন, ‘‘আমরা একশো দিনের কাজ করতাম। কিন্তু ব্যাঙ্কের খাতা থাকত বুথ সভাপতির কাছে। তিনি আমাদের ব্যাঙ্ক থেকে টাকা তোলার ফর্মে সই করিয়ে নিতেন।” অভিযোগ, সরকার থেকে টাকা জমা পড়লেই সই করে রাখা উইথড্রল স্লিপ দিয়ে টাকা তুলে নিতেন শাসক দলের ওই নেতা। তার পর সেখান থেকে একটা নির্দিষ্ট অংশ কেটে রেখে বাকিটা দেওয়া হত শ্রমিকদের। সোমনাথ মাল নামে অন্য এক বাসিন্দার অভিযোগ, ‘‘ন্যায্য টাকা চাইলেই আমাদের হুমকি দেওয়া হত। মারধরের হুমকি দেওয়া হত। পুলিশের ভয় দেখাত। কাউকে কিছু বলেও সুরাহা হত না। তাই আমরা চুপ করে থাকতাম।”

গ্রামবাসীরা জানিয়েছেন, লোকসভা নির্বাচনের ফল বেরোতেই পরিস্থিতির পরিবর্তন হয়। সম্প্রতি মুখ্যমন্ত্রীর ‘কাটমানি’ বার্তার পর থেকেই রাজ্যের অন্য প্রান্তের মতো বিক্ষোভ শুরু হয় ওই গ্রামেও। গ্রামের বাসিন্দারা ত্রিলোচন মুখোপাধ্যায়য়ের কাছে টাকা ফেরত চান। এ দিন সকালে একশো দিনের কাজে যুক্ত থাকা ১৪১ জন গ্রামবাসীকে খাতায় সই করিয়ে প্রত্যেককে ১ হাজার ৬৫০ টাকা করে ফেরত দেন ত্রিলোচন। কেন তিনি ওই টাকা নিয়েছিলেন তা নিয়ে প্রথমে মুখ খুলতে চাননি ওই নেতা। পরে তিনি দাবি করেন, দলের সব নেতাই জানেন ওই টাকা নেওয়ার কথা। তবে তিনি স্বীকার করেন, গ্রামের মানুষের ক্ষোভের কথা মাথায় রেখেই ফেরত দিয়েছেন টাকা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest