এফ-১৬ বিমানই ধ্বংস করেন অভিনন্দন, মার্কিন সংশয় উড়িয়ে জবাব বায়ুসেনার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: মার্কিন ম্যাগাজিনের দাবি উড়িয়ে দিল ভারতীয় বায়ুসেনার। তারা জানিয়ে দিল অভিনন্দন বর্তমানের মিগ-২১ বাইসন থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রে ধ্বংস হয়ে যায় একটি পাকিস্তানি এফ-১৬।

আমেরিকার ‘ফরেন পলিসি’ নামে এক পত্রিকায় ছাপা হয়, পাকিস্তান থেকে নাকি আমেরিকাকে বলা হয়েছিল, আমাদের একটি এফ ১৬ বিমানও ধ্বংস হয়নি। আপনারা আমাদের দেশে এসে গুনে দেখতে পারেন। সেইমতো আমেরিকা থেকে বিশেষজ্ঞরা পাকিস্তানে গিয়ে দেখেছেন, সবক’টি এফ ১৬ অক্ষত আছে। সেক্ষেত্রে ভারতের বায়ুসেনার দাবি মিথ্যা বলে প্রমাণিত হয়। ফরেন পলিসি পত্রিকায় এমনও মন্তব্য করা হয়েছে, হয়তো লড়াইয়ের সময় মিগ ২১ বাইসন বিমানের চালক সত্যিই ভেবেছিলেন, তিনি পাকিস্তানের বিমান ধ্বংস করেছিলেন। ভারতীয় কর্তৃপক্ষের বিরুদ্ধে পত্রিকার অভিযোগ, ২৭ ফেব্রুয়ারি প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে কী ঘটেছিল, তা নিয়ে তারা আন্তর্জাতিক মহলকে বিভ্রান্ত করার চেষ্টা চালিয়েছে।

সঙ্গে সঙ্গে  পাল্টা বিবৃতি দিয়ে ভারতের পক্ষ থেকে বলা হল, এফ ১৬ বিমান ধ্বংসের অকাট্য প্রমাণ আছে আমাদের হাতে।বলা হয়, “পাক অধিকৃত সাবজকোটের ৭-৮ কিলোমিটার ভিতরে ঢুকে পাক বায়ুসেনার একটি এফ-১৬ বিমান গুলি করে নামান উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। সেইসময় ভারতীয় বায়ুসেনার তরফে যে রেডিয়ো বার্তা রেকর্ড করা হয়, তাতে আরও বিষয়টি ধরা পড়ে। ২৭ ফেব্রুয়ারি ভারতে আক্রমণ করতে আসা তাদের একটি এফ-১৬ বিমান ঘাঁটিতে ফিরতে পারেনি বলে আলোচনা করতে শোনা যায় পাক বায়ুসেনাকে।” বায়ুসেনা সূত্রে আরও বলা হয়, “২৭ ফেব্রুয়ারি যে দৃশ্য দেখা যায়, তাতে স্পষ্ট ৮-১০ কিলোমিটার দূরত্বে দুটি বিমান থেকে দুই পাইলট বেরি যান। যার মধ্যে একটি ছিল ভারতের মিগ ২১ বাইসন এবং অপরটি একটি পাক বায়ুসেনার যুদ্ধবিমান। পরে যে বৈদ্যুতিন তথ্যপ্রমাণ (ইলেকট্রনিক সিগনেচার) আমরা হাতে পাই, তা থেকে স্পষ্ট হয়ে যায় যে অপর বিমানটি পাকিস্তানের এফ-১৬ যুদ্ধ বিমান ছিল।”

সাংবাদিকদের রেডার ট্র্যাক দেখিয়ে বায়ুসেনা জানায়, দুই বিমানের যুদ্ধ হয়েছিল প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে ঝানগার নামে এক জায়গায়। রাজৌরি ও নওশেরার মধ্যে ওই জায়গাটি অবস্থিত। রেডার ট্র্যাকে দেখা গিয়েছে, উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান যে মিগ ২১ বিমানটি চালাচ্ছিলেন, তার খুব কাছেই এসে পড়েছিল পাকিস্তানের এফ ১৬ বিমান। কিন্তু আট সেকেন্ডের মধ্যে রেডার ট্র্যাক থেকে এফ ১৬ বিমানের চিহ্ন উধাও হয়ে গেল। বায়ুসেনার দাবি, অভিনন্দন বর্তমান পাকিস্তানের বিমানটি গুলি করে নামিয়েছিলেন।পাকিস্তানের এফ ১৬ বিমান থেকে যে রেডিও বার্তা পাঠানো হচ্ছিল, তাও শুনতে পাচ্ছিল ভারতের বায়ুসেনা। সেই বার্তা আচমকা থেমে যায়। তবে রেডিও বার্তার রেকর্ডিং সাংবাদিকদের শোনানো হয়নি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest