এবার প্রচারে রাজীবকে টেনে আনলেন মোদী! আপনার বাবা ছিলেন একনম্বর ভ্রষ্টাচারী বলে আক্রমন রাহুলকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লখনউ: আর কিছুতে এঁটে উঠতে না পেরে এবার বিরোধী নেতার প্রয়াত বাবার নামে কটূক্তি শুরু করলেন নরেন্দ্র মোদী। রাহুল গান্ধীর রাফাল কটাক্ষের জবাবে শনিবার লখনউয়ে একটি নির্বাচনী জনসভায় প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নাম করে মোদী বলেছেন, ‘‌আপনার বাবাকে তাঁর তাঁবেদাররা মিস্টার ক্লিন বলে অভিহিত করেছিলেন। কিন্তু তাঁর জীবন শেষ হয়েছে একনম্বর ভ্রষ্টাচারী হিসেবে।’‌ বফর্স কেলেঙ্কারিতে রাজীব গান্ধীর নাম জড়ানোকে উল্লেক করেই এই মন্তব্য করেন মোদী।

প্রসঙ্গত, বফর্স কামান কেনার জন্য একটি সুইডিশ সংস্থার থেকে ঘুষ নিয়েছিলেন রাজীব গান্ধী, এমনই অভিযোগ উঠেছিল একসময়। যদিও রাজীবের বিরুদ্ধে ঘুষ নেওয়ার কোনও প্রমাণ নেই, হাইকোর্ট রায় দিয়েছে।আশির দশকে বফর্স কেলেঙ্কারির কথা সামনে আসে। ১৯৯১ সালে রাজীব গান্ধী মারা যান। লোকসভা নির্বাচনের অনেক আগে থেকেই প্রধানমন্ত্রীর নাম না-করে রাহুল গান্ধী স্লোগান তুলেছিলেন “চৌকিদার চোর হ্যায়”। সেই স্লোগান নিয়ে কম বিতর্ক হয়নি। রাজনৈতিক মহলের মতে, এ বার রাহুলকে তারই পাল্টা দিতে রাজীব গান্ধী এবং বফর্স প্রসঙ্গ টেনে আনলেন মোদী। তিনি আরও বলেন, ‘‘নামদাররা ভাল করে শুনে রাখুন সোনার চামচ মুখে দিয়ে আমার জন্ম হয়নি, কোনও রাজ পরিবারেও জন্ম নিইনি আমি। আমার ভাবমূর্তি ছোট করে এই মানুষগুলো চাইছে কেন্দ্রে একটা দুর্বল সরকার গড়তে।’’

সভা থেকে উত্তরপ্রদেশে সপা- বসপা জোটের কথাও তুলে আনেন মোদী। তাঁর বক্তব্য, অখিলেশ যাদব ও রাহুল গান্ধী মায়াবতীর ঘাড়ে বন্দুক রেখে খেলছেন। কিন্তু এতদিনে বসপা নেত্রী সেটা বুঝতে পেরেছেন। আর সে জন্য কংগ্রেসের বিরোধিতা শুরু করেছেন তিনি। মোদীর অভিযোগ, বিজেপির বিরুদ্ধে চক্রান্ত করতে কংগ্রেসের পূর্ব উত্তরপ্রদেশের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধী বঢড়া সমাজবাদী পার্টির বৈঠকে যাচ্ছেন। এতদিনে এই ‘মহামিলাওটি জোটের’ রূপ সবার সামনে চলে এসেছে। কংগ্রেসকে ‘ভোট কাটওয়া’ দল বলেও এ দিনের সভা থেকে কটাক্ষ করেন মোদী।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest