এবার লন্ডন ইউনিভার্সিটি থেকে সাম্মানিক ডক্টরেট পেলেন কিং খান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুম্বই: আরও একটি ডক্টরেট ডিগ্রি পেলেন বলিউড বাদশাহ শাহরুখ খান। ভারতীয় হিন্দি সিনেমার জগতের অন্যতম সেরা এই অভিনেতাকে এবার ডক্টরেট ডিগ্রি দিয়েছে লন্ডনের দ্য ইউনিভার্সিটি অব ল। ফিলানথ্রপিতে এই সাম্মানিক ডিগ্রি পেলেন কিং খান।

মঙ্গলবার প্রায় ৩৫০ জন শিক্ষার্থীর উপস্থিতিতে হওয়া গ্রাজুয়েশন অনুষ্ঠানে কেরিয়ারের তৃতীয় ডক্টরেট ডিগ্রিটি গ্রহণ করেন শাহরুখ খান। তার একটি ছবি বৃহস্পতিবার রাত সোয়া ১২টার দিকে নিজের টুইটারে পোস্ট করেন তিনি।নয়া সম্মান গ্রহণের পর আপ্লুত শাহরুখ জানান, ‘আমার মনে হয় সেবা নিশ্চুপে ও সম্মানের সঙ্গে করা উচিত। কেউ তার সেবার কথা মুখে বললে উদ্দেশ্যই নষ্ট হয়ে যায়। হৃদয়ের কাছের ইচ্ছেগুলো পূরণ করতে জনমানসে আমার ব্যক্তিত্ব ও স্টেটাসকে কাজে লাগাতে পেরে আমি কৃতজ্ঞ।’ তিনি আরও বলেন, ‘আমি সক্রিয়ভাবে নারীদের সশক্তিকরণ, পিছিয়ে পড়াদের পুনর্বাসন ও মৌলিক অধিকারগুলো রক্ষায় কাজ করেছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, যে পৃথিবী আমাকে এত কিছু দিয়েছে, তাকে কিছু ফিরিয়ে দেয়াটাও আমার কর্তৃব্য। এই সাম্মানিক ডক্টরেটের জন্য সবার কাছে কৃতজ্ঞ।’ shah%20rukh%20khan university%20of%20law

শাহরুখের স্বেচ্ছাসেবী সংস্থা মীর ফাউন্ডেশন অ্যাসিড আক্রান্তদের জন্য কাজ করে। গত বছর দাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরানের অনুষ্ঠানে শাহরুখকে অ্যাসিড আক্রান্তদের জন্য কাজ করার জন্য কৃস্টাল অ্যাওয়ার্ড দিয়ে সম্মান জানানো হয়েছিল।এর আগে বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব বেডফোর্ডশায়ার থেকে প্রথম ডক্টরেট ডিগ্রিটি লাভ করেন রেকর্ড ১৪টি ফিল্মফেয়ার পুরস্কার জেতা শাহরুখ খান।এরপর বৈশ্বিক অবদানের জন্য স্কটল্যান্ডের প্রাচীন এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় ডক্টরেট ডিগ্রিটি পান রোমান্সের রাজা। আর এবার তৃতীয়বারের মতো তার হাতে একই ডিগ্রি তুলে দিল লন্ডনের দ্য ইউনিভার্সিটি অব ল।

উল্লেখ্য,প্রতি বছর মার্চ মাসে নারী দিবস উপলক্ষে ৫০ জন এসিড আক্রান্ত মহিলা র কারেক্টিভ সার্জারির জন্য টাকা দিয়ে সাহায্য করেছেন কিং খান। ইতিমধ্যেই দিল্লির বিএলকে হাসপাতালে এবং বারাণসীর ট্রমা সেন্টারে হয়ে গিয়েছি প্রথম দফার সার্জারি। পরের দফার অপারেশন হতে চলেছে দিল্লি,উত্তরপ্রদেশ,বিহার, ঝাড়খন্ড,পশ্চিমবঙ্গ এবং উত্তরাখণ্ডে ।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest