এভারেস্ট থেকে উদ্ধার ১১০০ কিলো আবর্জনা আর চারটে দেহ, আরোহণে রাশ টানার কথা ভাবছে নেপাল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: দু’মাস ধরে চলা সাফাই অভিযান শেষে এভারেস্ট থেকে উদ্ধার হল ১১০০ কেজি আবর্জনা এবং চারটে দেহ। নেপাল সরকারের তরফে এই সাফাই অভিযানের আয়োজন করা হয়েছিল। খালি অক্সিজেন সিলিন্ডার, প্লাস্টিক বোতল, ক্যান, ব্যাটারি, খাবারের ঢাকা দেওয়ার কাগজ-সহ আরও অনেক রকমের আবর্জনা এভারেস্টের বেসক্যাম্প থেকে কাঠমান্ডু উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে।

নেপাল পর্যটন দফতর জানিয়েছে, গত কয়েক সপ্তাহ ধরেই এভারেস্ট পরিষ্কারের কাজ চলছে। ক্যাম্প দুই ও তিন পরিষ্কার হয়েছে মূলত। এখনও এভারেস্টের গোটা রুট জুড়ে পড়ে রয়েছে বিপুল পরিমাণ জঞ্জাল। এ ছাড়াও রয়েছে বহু মৃতদেহ। ১৯৫৩ থেকে এখনও পর্যন্ত এভারেস্টে গিয়ে কমপক্ষে তিনশো জনের মৃত্যু হয়েছে। এঁদের মধ্যে অনেকের দেহই ফিরিয়ে আনা সম্ভব হয়নি। কিন্তু এই বার গ্রীষ্মে প্রচুর পরিমাণে হিমবাহ গলে যাওয়ার ফলে বহু দেহ বাইরে বেরিয়ে এসেছে বরফ থেকে। সেগুলির মধ্যেই চারটি দেহ নামানো হল। চারটে দেহের মধ্যে একটি দেহ রাশিয়ান এক পর্বতারোহীর, অন্য একটি দেহ নেপালি এক শেরপার। বাকি দুটি দেহের পরিচয় অবশ্য জানা যায়নি।

৮৮৫০ মিটার উঁচু উচ্চতম শৃঙ্গে অভিযান খুব সহজ একটা বিষয় নয়। অনেকগুলো দিন সময় লাগে অভিযাত্রীদের। এবং সেই সময়টায় যতটা সম্ভব স্বাচ্ছন্দ্য দিতে তৎপর, অভিযান আয়োজক এজেন্সিগুলি। ফলে প্রচুর জিনিসপত্র এক এক জন আরোহীর জন্য পাঠায় এজেন্সি। যার অনেকটাই ফেরতযোগ্য নয়। বর্জ্য। এ ছাড়াও শারীরিক ভাবে উৎপন্ন নানা বর্জ্য পদার্থ তো আছেই। ফলে বছরের পর বছর ভার বেড়েই চলছে এভারেস্টের।

নেপাল পর্যটন দফতরের মুখপাত্র দান্ডু রাজ ঘিমিরে জানিয়েছেন, ২০ জন দক্ষ শেরপার একটি দলকে এই সাফাই অভিযানে পাঠানো হয়েছিল। এপ্রিল এবং মে মাসে দু’দফায় পাঁচ টন ও ছয় টন, মোট ১১ হাজার কেজি বর্জ্য নামিয়ে এনেছেন তাঁরা। ঘিমিরে জানিয়েছেন, আরও অনেকটা পরিমাণ বর্জ্য প্লাস্টিকে সংগ্রহ করে রাখা আছে। খারাপ আবাহাওয়ার কারণে নামানো যায়নি। নেপাল সেনার জনসংযোগ আধিকারিক বিজ্ঞান দেব পিটিআইকে বলেন, “একটি এনজিও আবর্জনা রিসাইকেল করে। সেই এনজিও-এর হাতে প্রচুর পরিমাণ আবর্জনা তুলে দেওয়া হয়েছে।” বুধবার কাঠমান্ডুতে একটি অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই আবর্জনা তুলে দেওয়া হয়েছে।

এই বছরে ৩৮১ জন অভিযাত্রীকে এভারেস্ট আরোহণের অনুমোদন দিয়েছিল নেপাল সরকার। খুব কম দিনের জন্য আবহাওয়া ভাল থাকায়, প্রতি দিন অসংখ্য আরোহীর ভিড় ছিল শৃঙ্গে ওঠার জন্য। এখনও পর্যন্ত ১১ জন পর্বতারোহীর মৃত্যু হয়েছে এ বছর এভারেস্টে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest