Site icon The News Nest

এসেনশিয়াল অয়েল আপনার ক্ষতি করছে না তো? জেনে নিন কয়েকটি জরুরি তথ্য

essentiol oil

নিউজ কর্নার ওয়েব ডেস্ক :  রূপচর্চা হোক বা বিভিন্ন রোগ উপশম- এই মুহূর্তে জনপ্রিয় হয়ে উঠেছে সেনশিয়াল অয়েল খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। এছাড়া ব্যথা, অ্যাংজাইটি এবং স্মৃতিশক্তির সমস্যায় এসেনশিয়াল অয়েল ব্যবহার করা হয় । তবে ভুলভাবে ব্যবহার করা হলে এসেনশিয়াল অয়েল আপনার ক্ষতিও করতে পারে। দেখে নিন এসেনশিয়াল অয়েল ব্যবহারের কিছু টিপস-

এসেনশিয়াল অয়েল যদি আপনার উপকার করার মতো শক্তিশালী হয়, তাহলে তা আপনার ক্ষতিও করতে পারে। তা প্রাকৃতিক মানেই তার কোনো খারাপ প্রতিক্রিয়া নেই, এমনটা ভাবা যাবে না। অনেকের ওষুধের কাজেও ব্যাঘাত ঘটাতে পারে এসেনশিয়াল অয়েল।

ডাক্তারের পরামর্শ ছাড়া এসেনশিয়াল অয়েল খাওয়া ঠিক নয়। এটা অ্যারোমাথেরাপিতে ব্যবহার করাই নিরাপদ। অনেক সময়েই এসব তেল বিষক্রিয়া ঘটাতে পারে। এমনকি জল বা খাবারের সাথে মিশিয়েও এগুলো খাওয়া ঠিক নয়।

একটি এসেনশিয়াল অয়েল সবারই উপকারে আসবে এমনটা ধরে নেওয়া যাবে না। কারণ একেক জনের শরীর একেক রকম, তাদের স্বাস্থ্যগত ইতিহাস আলাদা, তাদের বয়স আলাদা- এসবের ওপর ভিত্তি করে এসেনশিয়াল অয়েলের প্রভাব আলাদা হতে পারে। অবশ্যই শিশুদের শরীরে এসব তেল ব্যবহার করা যাবে না। ভয়াবহ অ্যালার্জি এমনকি লিভারের ক্ষতিও হতে পারে।

কিছু কিছু এসেনশিয়াল অয়েল ওষুধের কার্যকারিতা কমিয়ে দিতে পারে। যেমন পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল। ওষুধের পাশাপাশি এসেনশিয়াল অয়েল ব্যবহার করা ঠিক হবে কিনা, বুঝতে না পারলে এসেনশিয়াল অয়েল থেকে দূরে থাকাই ভালো। আর আপনি একাধিক ওষুধ সেবন করলে এসেনশিয়াল অয়েল থেকে দূরে থাকুন।

এসেনশিয়াল অয়েল ত্বকে মাখলে হালকা ডার্মাটাইটিস থেকে শুরু করে ত্বক পুড়ে ফোসকা পড়া বা ত্বকের রং পাল্টে যাওয়ার মতো বড় সমস্যা হতে পারে। কখনো এক-দুবার ব্যবহারের পরেই এ সমস্যা দেখা দিতে পারে। কখনো কয়েক সপ্তাহ এমনকি কয়েক মাস পর এ সমস্যা মাথাচাড়া দিতে পারে। শিশুদের ত্বকে তো বটেই, বড়দের ত্বকেও সরাসরি এসেনশিয়াল অয়েল মাখা উচিত নয়।

এসেনশিয়াল অয়েলের বিষয়ে জানেন, এমন একজন ডাক্তারের সাথে কথা বলে নিতে পারেন। হুজুগে না মেতে এসেনশিয়াল অয়েলের ব্যবহার ও উপকারিতা নিয়ে পড়াশোনা করাটাও জরুরি । এতে কী কী কাজে বিপদ হতে পারে তা জানতে পারবেন আপনি নিজেই ।

Exit mobile version