কবি ও গণিতবিদ ওমর খৈয়ামের ৯৭১ তম জন্মদিনে বিশেষ শ্রদ্ধা ডুডলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: আজ থেকে ৯৭১ বছর আগে সুদূর ইরানে জন্ম নিয়েছিলেন বিখ্যাত গণিতবিদ ও কবি ওমর খৈয়াম। শনিবার নিজস্ব ডুডল দিয়ে বিখ্যাত ফার্সি গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী এবং কবি ওমর খৈয়ামের ৯৭১ তম জন্মদিন উদযাপন করছে গুগল।

গণিতবিদ হিসাবে, খৈয়াম ঘনকের সমীকরণ শ্রেণিবদ্ধকরণ ও সমাধান সম্পর্কে তার বিশদ কাজের জন্য পরিচিত। তিনি কণিকের ছেদের জ্যামিতিক সমাধান বের করেছিলেন। তিনি প্রথম ঘন সমীকরণ সমাধান করার জন্য একটি সাধারণ পদ্ধতির ব্যবহার করেন। খৈয়াম সমান্তরাল অক্ষ বিষয়েও কাজ করেছেন। একজন জ্যোতির্বিজ্ঞানী হিসাবে, তিনি জালালি ক্যালেন্ডার প্রস্তুত করেন একটি খুব সুনির্দিষ্ট ৩৩ বছরের intercalation চক্রের একটি সৌর ক্যালেন্ডার। এটি পরে বেশ কয়েকটি ক্যালেন্ডার তৈরির ভিত্তি হয়ে ওঠে।

ওমর খৈয়ামের জন্ম ১০৪৮ সালের ১৮ মে ইরানের নিশাপুরে। তাঁবু নির্মাণকারীদের (খৈয়াম) একটি পরিবারে জন্মগ্রহণ করেন ওমর। আরবি ভাষায় তাঁর পুরো নাম ছিল আবু’ল ফাত ওমর ইবন ইব্রাহিম আল খৈয়াম। কবিতা ও গদ্যের জন্যও বেশ বিখ্যাত ছিলেন খৈয়াম। তিনি হাজারেরও বেশি রুবাইয়াত বা গদ্য লিখেছেন। ওমর খৈয়ামের ‘রুবাইয়াত’ পরে এডওয়ার্ড ফিৎসজেরাল্ড অনুবাদও করেন, তার মৃত্যুর বহুকাল পরে খৈয়ামের এই লেখা পর পাশ্চাত্যে জনপ্রিয় হয়ে ওঠে।

সেই সময়ের সবচেয়ে বিখ্যাত পণ্ডিতদের মধ্যে একজন ছিলেন খৈয়াম। খোরসান প্রদেশের প্রথম মালিক শাহের দরবারে তিনি একজন উপদেষ্টা ও রাজ জ্যোতিষী হিসেবে কাজ করেছিলেন।খৈয়াম বীজগণিতের ক্ষেত্রেও বিশেষ অবদান রেখেছেন। বীজগণিতের সমস্যাগুলির বিষয়ে বই লিখেছেন তিনি। তিনি বাইনমিয়াল থিওরামের ত্রিভুজীয় অ্যারের প্রাকৃতিক সংখ্যার nth root আবিষ্কার করেন। এই বিষয়ে তার কাজগুলি হারিয়ে গেছে। তিনি সঙ্গীত এবং বীজগণিত বিষয়ে “পাটিগণিতের সমস্যা” নামে একটি বইও লেখেন।

১১৩১ খ্রিস্টাব্দের ৪ ডিসেম্বর তিনি প্রয়াত হন এবং খৈয়াম বাগিচায় তাকে সমাহিত করা হয়।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest