Site icon The News Nest

কার্পেট কারখানায় বিস্ফোরণের তদন্তে এনআইএ, নিহতদের পরিবারকে রাজ্যের ২ লক্ষ ক্ষতিপূরণ

bhadohi blast

 মালদহ: বিস্ফোরণে নিহত মালদার শ্রমিকদের পরিবারে সঙ্গে দেখা করলেন মন্ত্রী ফিরহাদ হাকিম। নিহত ৯ শ্রমিকের পরিবারকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। রবিবার শোকগ্রস্ত পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করে জানান মন্ত্রী ফিরহাদ হাকিম।একই সঙ্গে তাঁদের হাতে রাজ্য সরকার ঘোষিত ২ লক্ষ টাকার চেক তুলে দেন। মৃত নজন শ্রমিকের স্ত্রীদের অঙ্গনওয়াড়িতে চাকরি দেওয়ার কথা ঘোষণা করেন মন্ত্রী৷  এদিন ফিরহাদের সঙ্গে ছিলেন সদ্য তৃণমূলে যোগ দেওয়া কংগ্রেসের সাংসদ মৌসম বেনজির নূর। এদিনই বিকেলে দেহগুলি আসার কথা এ রাজ্যে। সোমবার মালদায় ওই পরিবারগুলির সঙ্গে সাক্ষাৎ করবেন মন্ত্রী শুভেন্দ অধিকারী।

শনিবার দুপুরের আচমকাই উত্তরপ্রদেশের ভাদোহির রোহতা বাজারের কার্পেট কারখানায় বিস্ফোরণ হয়৷ বিস্ফোরণের তীব্রতায় উড়ে যায় বাড়ির একাংশ৷ কারখানার পাশে থাকা তিনটি বাড়িও ক্ষতিগ্রস্ত হয়৷ ধ্বংসস্তূপে চাপা পড়ে মারা যান মোট ১১ জন শ্রমিক৷ তাঁদের মধ্যে আতাউর রহমান, আবদুল গফফর, সুভান আনসারি, ইসরাফিল মোমিন, আবদুল কালাম মোমিন, আলমগির মোমিন, আবদুল কাদির এবং মোসাওয়ার-সহ মোট নজন মালদহের এনায়েতপুরের বাসিন্দা।  এদের মধ্যে বেশ কয়েকজন একই পরিবারেই সদস্য। ফলে স্বজন হারিয়ে অথৈ জলে পড়েছে শোকাহত পরিবারের সদস্যরা। এই পরিবারগুলির যে সদস্যরা বার্ধক্য ভাতারা আওতায় রয়েছেন তাঁরা যাতে সঠিক সময়ে নিয়মিত ভাতা পান সে বিষয়টি দেখবেন বলে জানিয়েছেন মন্ত্রী ফিরহাদ হাকিম। তাঁদের শিশুদের পড়াশোনার খরচ চালানোরও দায়িত্ব নিয়েছে রাজ্য সরকার৷ সোমবার শুভেন্দু অধিকারীর উপস্থিতিতে নজন শ্রমিকের শেষকৃত্য করা হবে৷

এদিকে, উত্তরপ্রদেশের ভাদোহির কারখানায় বিস্ফোরণকাণ্ডে মিলেছে চাঞ্চল্যকর তথ্য৷ সূত্রের খবর, কার্পেট কারখানার আড়ালে তৈরি হত বাজি৷ বারুদ থেকেই এমন তীব্র বিস্ফোরণ ঘটেছে বলেই অনুমান৷ এছাড়া ঘটনাস্থল থেকে উদ্ধার হয়েছে হ্যান্ড গ্রেনেড৷ তদন্তভার হাতে নিয়েছে এনআইএ। কার্পেট কারখানায় এই জোরালো বিস্ফোরণ ভাবাচ্ছে তদন্তকারী টিমকে।প্রশ্ন  উঠছে, জনবহুল স্থানে একটি কার্পেট কারখানায় কেন বিস্ফোরক মজুত করা হয়েছিল? আবার, ঘটনাস্থল থেকে ঢিল ছোঁড়া দূরত্বে পুলিস স্টেশন। তারপরেও কেন কেউ কিছু টের পেল না ?

Exit mobile version