কার্যকাল শেষ হওয়ার ৬ মাস আগেই পদত্যাগ করলেন রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: কার্যকাল শেষ হওয়ার ছ’মাস আগেই পদত্যাগ করলেন রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর বিরাল আচার্য। এমনই জানা গিয়েছে ইংরেজি দৈনিক বিজনেস স্ট্যান্ডার্ড সূত্রে। উর্জিত প্যাটেলের মতো তিনিও ‘ব্যক্তিগত’ কারণ দেখিয়ে ইস্তফা দিলেন। ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে, তা হলে কি আরবিআই-এর প্রাক্তন গভর্নর উর্জিত পটেলের মতো তিনিও পরিস্থিতির ‘শিকার’ হলেন!

বর্তমানে দেশের মোট জাতীয় উৎপাদন বৃদ্ধির হার গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে কম। কেন্দ্রীয় বাজেট পেশের বাকি আর মাত্র দু’সপ্তাহ। এই অবস্থায় পদত্যাগ করলেন রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর। ৪৫ বছর বয়সী বিরলের চাকরির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে। বিজনেস স্ট্যান্ডার্ড-এর রিপোর্ট অনুযায়ী, অগস্টেই নিউ ইয়র্কের স্টার্ন স্কুল অব বিজনেস-এ ফিরে যাচ্ছেন বিরল। তাঁর বদলে ডেপুটি গভর্নর পদে আসতে পারেন রিজার্ভ ব্যাঙ্কের এক্সিকিউটিভ ডিরেক্টর মাইকেল পাত্র অথবা অর্থমন্ত্রকের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা সঞ্জীব সান্যাল।

গত অক্টোবরে বিরল যখন রিজার্ভ ব্যাঙ্কের স্বাধিকার খর্ব করা নিয়ে সতর্ক করেন, তখনই বোঝা গিয়েছিল, সরকারের সঙ্গে রিজার্ভ ব্যাঙ্কের শীর্ষ কর্তাদের মতবিরোধ দেখা দিয়েছে। সরকারি ‘হস্তক্ষেপের’ জন্যই যে রিজার্ভ ব্যাঙ্ক স্বাধীন ভাবে কাজ করতে পারে না সে বিষয়েও মুখ খুলেছিলেন। সোশ্যাল মিডিয়ায় তা ভাইরালও হয়। সূত্রের খবর, আরবিআই-এর নতুন গভর্নর শক্তিকান্ত দাসের সঙ্গেও বৃদ্ধি ও মুদ্রাস্ফীতি নিয়েও মতবিরোধ হয়। ডিসেম্বরে উর্জিত পটেল ইস্তফা দেওয়ার পরই জোর জল্পনা চলে ইস্তফা দিতে পারেন বিরলও। কিন্তু রিজার্ভ ব্যাঙ্ক তখন সেই সম্ভাবনার কথা অস্বীকার করে।

মেয়াদ শেষ হওয়ার আগে ইস্তফা দিয়েছিলেন উর্জিত পটেল। রিজার্ভ ব্যাঙ্কের কাজে সরকারি হস্তক্ষেপে মোটেই খুশি ছিলেন না উর্জিত। সূত্রের খবর, নীতিগত নানা বিষয় নিয়েও সরকারের সঙ্গে মতপার্থক্য তৈরি হয়েছিল রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর উর্জিত পটেলের। অবশেষে ২০১৮-র ডিসেম্বরে গভর্নরের পদ থেকে ইস্তফা দেন উর্জিত। উর্জিতের পর বিরলের ইস্তফা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest