কাশ্মীরের জন্য আলাদা রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর দাবি করলেন ওমর আবদুল্লা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শ্রীনগর: জম্মু-কাশ্মীরের স্বশাসনের দাবি ফের উস্কে দিলেন ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লা। ওই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী সোমবার বান্দিপোরায় এক জনসভায় ওই দাবিকে উস্কে দিয়েছেন। তিনি জানিয়েছেন, জম্মু-কাশ্মীরের জন্য আলাদা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী হোক।

এদিন ৩৭০ ও ৩৫এ ধারা বিতর্কে ফের কাঠগড়ায় তুললেন কেন্দ্রের বিজেপি নেতৃত্বাধীন সরকারকে।বিজেপি সরকার ও বিজেপি দলের ৩৭০ ও ৩৫এ ধারা বাতিলের দাবিকে তিনি সটান প্যাভিলিয়নে ফেলে দিলেন স্ট্রেট ব্যাটে। তাঁর দাবি, জম্মু-কাশ্মীরের জন্য যদি স্পেশাল স্ট্যাটাসই থাকবে না, তাহলে ভারতে থেকে লাভ কী!

এই দাবির স্বপক্ষে যুক্তি সাজাতে গিয়ে ওমর টেনে এনেছেন স্বাধীনতা পরবর্তী সময়ে ভারতে অঙ্গরাজ্যগুলির অন্তর্ভুক্তির প্রসঙ্গ। তাঁর কথায়, অনান্য অঙ্গরাজ্যগুলি কোনও শর্ত ছাড়াই ভারতে অন্তর্ভুক্ত হয়েছিল। একমাত্র শর্ত দিয়েছিল জম্মু-কাশ্মীর। কী ছিল সেই শর্ত, তাও জানিয়েছেন ন্যাশনাল কনফারেন্সের ওই নেতা। তিনি জানিয়েছেন, জম্মু-কাশ্মীরের তরফে শর্ত দেওয়া হয়েছিল যে আলাদা পরিচয় থাকবে, আলাদা সংবিধান থাকবে। তাই ওই রাজ্যের জন্য আলাদা করে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী রাখা হয়েছিল। সেই প্রথাকেই আবার ফেরাতে চান ওমর আবদুল্লা।

পরে তিনি জানান, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়া হল ভারতের সঙ্গে থাকা নিয়ে নতুন করে ভাবনা-চিন্তা করতে হবে। সংবিধানের ৩৫এ অনুচ্ছেদ বাতিল হতে দেওয়া হবে না বলেও তিনি জানিয়েছেন।ওমরের দাবি, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা দেওয়ার সময় তা কোনও সময়সীমার মধ্যে বাঁধা হয়নি। বরং বলা হয়েছিল যে যতদিন জম্মু-কাশ্মীর ভারতের অঙ্গ হিসেবে থাকবে, ততদিন তারা বিশেষ মর্যাদার সুবিধা পাবে। তাই কাশ্মীরের সঙ্গে ভারতের সম্পর্ক ওই সূত্রেই যুক্ত হয়ে রয়েছে।

এর আগে কেন্দ্রের বিজেপি নেতৃত্বাধীন সরকারকে চরম বার্তায় ভারতের সঙ্গে কাশ্মীরের সম্পর্ক ছিন্ন করার হুঁশিয়ারি দিয়েছিলেন পিডিপি সুপ্রিমো মেহবুবা মুফতি। তিনি বলেন, কেন মুসলিম অধ্যুষিত রাষ্ট্র আপনাদের সঙ্গে থাকবে? সরকার যদি ৩৭০ ধারা প্রত্যাহার করে নেয়, তাহলেই সম্পর্ক ছিন্ন হয়ে যাবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest