Site icon The News Nest

খালি গায়ে লর্ডসের মাঠে দাদাগিরি, ন্যাটওয়েস্ট ট্রফি জয়ের স্মৃতি উসকে দিল ‘দুসরা’র ট্রেলার

doosra

#মুম্বই: ২০০২ সালে ভারতীয় ক্রিকেট দলের ন্যাটওয়েস্ট ট্রফি জয় নিঃসন্দেহে ক্রিকেটপ্রেমী তথা সারা ভারতবাসীর কাছে অবিস্মরনীয় একটি ঘটনা। ‘দুসরা’ ছবির ট্রেলার এই স্মৃতিকেই আরও একবার উসকে দিল।

শুক্রবার মুক্তি পেল ‘দুসরা’-র ট্রেলার। ২০০২ সালের সেই ঐতিহাসিক ম্যাচের শেষ ৩০ সেকেন্ড দেখানো হয়েছে ট্রেলারের শুরুতে। ভারতের এই জয়, বিশেষ করে সৌরভ গঙ্গোপাধ্যায়ের লর্ডসের ব্যালকনিতে জামা খুলে ওড়ানোর মত দুঃসাহসিক কাজ তৎকালীন সমাজে যে পরিবর্তন এনেছিল সেই গল্পই বলবে এই ছবি। মানুষ খুঁজে পেয়েছিল স্বাধীনতার নতুন অর্থ। ছবির গল্পে ধরা রয়েছে একাধিক স্তর। একটি কিশোরী মেয়ের দৃষ্টিভঙ্গিতে দেখানো হয়েছে পুরো ছবিটা। ভারতের এই জয়ের মাধ্যমে সে খুঁজে পেয়েছিল স্বাধীনতার এক ভিন্ন দিক। ছবিতে তাকে দেখানো হয়েছে এক রক্ষণশীল পরিবারের মেয়ে হিসাবে।

পরিচালক অভিনয় দেও জানিয়েছেন, এটি তাঁর কাছে খুব গুরুত্বপূর্ণ ছবি। একটি যুবতীর নজর থেকে ছবিটি দেখানো হবে। ‘দুসরা: ইন্ডিয়াস আদার ফ্রিডম স্ট্রাগল’ ছবিটি ২০০২ সালের ঐতিহাসিক জয়ের গল্প নিয়ে তৈরি হয়েছে। ছবির পোস্টারেও সেই গল্প স্পষ্ট। ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’-খ্যাত অভিনেত্রী প্লাবিতা বোরঠাকুর ও ‘স্লামডগ মিলিওনেয়ার’-খ্যাত অভিনেতা অঙ্কুর বিকালকে। ছবির গল্প ও চিত্রনাট্য লিখেছেন অ্যাগনেলো ডায়াস।

তবে এই ছবিকে কেউ সৌরভ গঙ্গোপাধ্যায়ের বায়োপিক ভেবে থাকলে কিন্তু ভুল হবে। এই ছবিতে উঠে আসবে সৌরভের লড়াইয়ের গল্প।’দুসরা’ ছবিটি প্রসঙ্গে পরিচালক অভিনয় দেও এক সংবাদ সংস্থাকে বলেন, সৌরভ এক যুগের অবসান ঘটয়েছিলেন। একটা অসহায় আত্মসমর্পণ। ন্যাট-ওয়েস্ট ট্রফির ফাইনালে সৌরভের পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। এই ম্যাচটি আমাদের চিন্তাভাবনা পরিবর্তনের ক্ষেত্রে একটা দৃষ্টান্ত স্থাপন করেছিল। এক কিশোরীর চোখ দিয়ে উঠে আসবে এই ছবির গল্প। পাশাপাশি পুরুষতান্ত্রিক সমাজের চাপে কিশোরীর জীবনের পরিবর্তনও উঠে আসবে ছবির গল্পে।

ট্রেলারে ধরা পড়েছেন বেশকিছু ক্রীড়া সাংবাদিক, রাজনীতিবিদ শশী থারুর এবং ন্যাটওয়েস্ট ট্রফির ম্যাচের পরাজিত দলের অধিনায়ক ক্রিকেটার নাসির হুসেন। ভারতের বর্তমান ক্রিকেট দলের সঙ্গে অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে সৌরভ গাঙ্গোপাধ্যায়ের একটি সাম্প্রতিক কথোপকথনও দেখানো হয়েছে এই ট্রেলারে।  সেখানে সৌরভ আশাপ্রকাশ করেছেন ২০১৯ বিশ্বকাপে ফের একবার বিশ্বকাপ ঘরে আনবে ভারত।

প্রসঙ্গত, ২০০২ সালে ন্যাটওয়েস্ট সিরিজ জিতেছিল ভারত। একদিনের সিরিজে ভারতের অন্যতম উল্লেখযোগ্য জয় ছিল এটি। ভারতকে ইংল্যান্ড এক অস্বাভাবিক টার্গেট দিয়েছিল। ৩২৬ রান। সেটি তাড়া করে জিতেছিল ভারত। নেতৃত্ব দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। কিন্তু এত রানের টার্গেট দিলে একটা চাপ তো আসে। ভারতের উপরও তাই রান তাড়া করার চাপ ছিল। তার উপর ১৪৬ রানে ৫টি উইকেট হারিয়ে ফেলে টিম ইন্ডিয়া। ফলে ভারতীয় সমর্থকদের গ্যালারিতে বসে দাঁতে নখ কাটা ছাড়া আর কোনও উপায় ছিল না। কিন্তু সেই জায়গা থেকে ঘুরে দাঁড়ায় টিম ইন্ডিয়া। ৩২৬ রান তাড়া করেও জিতে যায় ভারত।এই জয়ে  প্রধান ভূমিকা ছিল যুবরাজ সিং ও মহম্মদ কাইফের।

Exit mobile version