Site icon The News Nest

খুসকি থেকে মুক্তি পেতে আপনার অস্ত্র এসেনশিয়াল অয়েল

essen

লেবুতেল
পাতিলেবুর গুণে ভরপুর এই তেল চুল আর মাথার ত্বকের পক্ষে খুব ভালো কাজ করে। এই তেলের অ্যান্টিসেপটিক ও অ্যান্টি মাইক্রোবিয়াল গুণ খুসকি তো নিয়ন্ত্রণ করেই, অন্য কোনও সংক্রমণও হতে দেয় না। লেবুতেলের হালকা গন্ধ আপনার মনও চনমনে রাখবে। তবে লেবুতেল লাগানোর পর ভালো করে ধুয়ে নিয়ে তবেই রোদে বেরোবেন, কারণ সূর্যালোকের সংস্পর্শে এলে সাইট্রাসের রাসায়নিক বিক্রিয়া হয়।

টি ট্রি অয়েল
এই তেলটিরও অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ রয়েছে। আপনার মাথার ত্বকে কোনওরকম ছত্রাক সংক্রমণের কারণে খুসকি দেখা দিলে তা ছড়িয়ে পড়া বন্ধ করতে পারে টি ট্রি অয়েল। অসম্ভব হালকা তেলটি সারা রাত চুলে আর মাথায় মেখে থাকলেও অসুবিধে নেই। কিন্তু সেনসিটিভ ত্বকে সরাসরি টি ট্রি অয়েল লাগালে জ্বালা করতে পারে। তাই আপনার ত্বক যদি সেনসিটিভ হয়, তা হলে জোজোবা বা অলিভ অয়েলের সঙ্গে টি ট্রি অয়েল মিশিয়ে মাখবেন।

বেসিল অয়েল
পোশাকে খুসকি ঝরে পড়া আটকাতে হলে বেসিল অয়েল আপনার অন্যতম হাতিয়ার। খুসকি কমানো ছাড়াও চুলের খুব ভালো কন্ডিশনার হিসেবেও কাজ করে বেসিল অয়েল। মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে চুলের সুস্থ ও মজবুত বৃদ্ধিতেও উপযোগী এই তেলটি। ল্যাভেন্ডার বা রোজ়মেরি তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করুন আর দেখু কীভাবে আপনার চুল হয়ে ওঠে ঝলমলে, স্বাস্থ্যোজ্জ্বল।

ক্ল্যারি সেজ অয়েল
তেলতেলে বা রুক্ষ, দু’ধরনের চুলের জন্যই ক্ল্যারি সেজ অয়েল উপযোগী কারণ মাথার ত্বকে স্বাভাবিক তেল বা সেবামের উত্পাদন নিয়ন্ত্রণ করতে পারে এই তেলটি এবং খুসকিও নিয়ন্ত্রণে রাখে। তিন টেবিলচামচ ক্ল্যারি সেজ অয়েলের সঙ্গে সমপরিমাণ ম্যান্ডারিন অয়েল আর তাতে পাঁচ ফোঁটা লেবুর তেল মেশালেই তৈরি হবে খুসকির অব্যর্থ দাওয়াই। চুলের বৃদ্ধি ও অকালে চুল সাদা হয়ে যাওয়া আটকাতেও দারুণ উপযোগী এই তেল। তবে গর্ভবতী মহিলা ও শিশুদের বেলায় এই তেল ব্যবহারের আগে ডাক্তারের পরামর্শ নেওয়া দরকার।

এছাড়াও ব্যবহার করতে পারেন ল্যাভেন্ডার অয়েল,রোজমেরি অয়েল,পিপারমেন্ট অয়েল। আপনার রোজকার শ্যাম্পুতে ৮-১০ ফোঁটা এসেনশিয়াল অয়েল যোগ করুন। ভালো করে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। চাইলে হেয়ার অয়েলেও মিশিয়ে রেখে দিতে পারেন।

Exit mobile version