Site icon The News Nest

গরমে জেরবার দক্ষিণবঙ্গে ফের তাপপ্রবাহের সতর্কতা, আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই

summer1 1

#কলকাতা: গত কয়েক দিন সান্ধ্যকালীন বৃষ্টিতে স্বস্তি ফিরেছিল দক্ষিণবঙ্গে। হাঁসফাঁস গরমের হাত থেকে কিছুটা হলেও রেহাই পেয়েছিলেন রাজ্যবাসী। ঝড়বৃষ্টি উধাও হতেই ফের প্যাচপেচে গরম ফিরল দক্ষিণে। রবিবার ভোটের দিন গরমের সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তিও বাড়বে। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ফলে চাঁদিফাটা গরমের মধ্যেই কাটবে শেষ দফার ভোট।

শনিবার আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে, দক্ষিণবঙ্গের আট জেলা মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া এবং পশ্চিম মেদিনীপুরের জন্য। আগামী ৪৮ ঘণ্টার জন্য এই সতর্কতা জারি করা হলেও পরবর্তী সময়ে তা বাড়ানোও হতে পারে। ইতিমধ্যে পশ্চিমের জেলাগুলিতে ক্রমশ বাড়ছে সর্বোচ্চ তাপমাত্রা। শনিবার রাজ্যের উষ্ণতম স্থান ছিল আসানসোল। সেখানে এ দিন পারদ রেকর্ড করা হয় ৪১.৪ ডিগ্রি। মাত্র দশমিক এক ডিগ্রির জন্য আসানসোলের পরেই ছিল পুরুলিয়া এবং হুগলির মগরা। ৪০-এর ওপরে পারদ রেকর্ড করা হয়েছে বাঁকুড়া এবং মালদাতেও। অন্য দিকে বর্ধমান, পানাগড়, বোলপুরের মতো জায়গায় পারদ ঘোরাফেরা করেছে ৩৯ ডিগ্রির কাছাকাছি।

কলকাতায় সর্বোচ্চ পারদ স্বাভাবিকের মাত্র এক ডিগ্রি বেশি ছিল। কিন্তু খাতায়কলমে এই ৩৭ ডিগ্রির তাপমাত্রায় শহরের ‘রিয়েল ফিল’ উঠে গিয়েছিল ৫৫ ডিগ্রির কাছাকাছি। যার ফলে কলকাতার চরম অস্বস্তিকর পরিস্থিতি ছিল। এই পরিস্থিতি থেকে রেহাই দিতে পারে একমাত্র ঝড়বৃষ্টি।

তবে ঝড়বৃষ্টির সম্ভাবনা যে একেবারে নেই সেটাও নয়। শনিবার বিকেলে ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরের কিছু অঞ্চলে ভালো ঝড়বৃষ্টি হয়েছে। এই ঝড়ের প্রভাবে রাতের দিকে কলকাতায় হাওয়া কিছুটা ঠান্ডা হতেও পারে। রবিবার এবং সোমবার কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে বিকেলের দিকে হালকা ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তা থেকে স্বস্তি বিশেষ পাওয়ার সম্ভাবনা নেই।

Exit mobile version